বিশেষ সংবাদ:

‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ পাচ্ছেন আলী যাকের ও মফিদুল হক

Logoআপডেট: বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭

এবি প্রতিবেদক  

দেশবরেণ্য সুরকার, ভাষা সৈনিক ও শহীদ মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদ। তাঁর দর্শন আমাদের শক্তি, সাহস ও সঞ্জীবন। গুণী এই সুরকার ও সংস্কৃতিকর্মীর স্মৃতি ধরে রাখতে প্রতিষ্ঠিত ফাউন্ডেশন প্রতিবছর প্রদান করছে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’।
চলতি বছর দেশের সংস্কৃতি অঙ্গনে অবদানের স্বীকৃতিস্বরূপ কীর্তিমান এই সংস্কৃতিজনের নামাঙ্কিত এ পদক পাচ্ছেন নাট্যজন আলী যাকের এবং লেখক-প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।
আগামী ৩০ আগস্ট আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবসে রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দুই গুণীর হাতে এ পদক তুলে দেওয়া হবে।

এ প্রসঙ্গে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব ও শহীদ-কন্যা শাওন মাহমুদ বলেন, ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের গত সবগুলো অনুষ্ঠানের ঠিকানা ছিল সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘর। মুক্তিযুদ্ধ জাদুঘর এখন পর্যন্ত কখনো তাদের মিলনায়তন ব্যবহারের জন্য কোনো বিনীময়মূল্য নেয়নি। তবে দূরত্ব, যানজট ও দিনটি কার্যদিবস হওয়ার কারণে আমরা আমাদের অনুষ্ঠানস্থল পরিবর্তন করেছি।
তিনি আরো বলেন, ‘আলী যাকের এবং মফিদুল হক এ বছর এই পদক পাচ্ছেন। তাঁদের হাতে শহীদ আলতাফ মাহমুদ নামাঙ্কিত পুরস্কার অর্পণ করার গৌরব অর্জনের সুযোগ আমরা পাচ্ছি, এর জন্য আমরা গর্বিত।’