বিশেষ সংবাদ:

এস এম সোলায়মান প্রণোদনা পেল প্রতীক থিয়েটার

Logoআপডেট: শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

এবি প্রতিবেদক

মঞ্চের ‘খ্যাপা’ খ্যাত বরেণ্য নাট্যজন এস এম সোলায়মানের নামাঙ্কিত এবারের ‘এস এম সোলায়মান প্রণোদনা-২০১৭’ পেল হবিগঞ্জের চুনারুঘাটের দেউন্দি চা-বাগান এলাকার নাট্য সংগঠন প্রতীক থিয়েটার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে গতকাল ২২ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টায় দলটিকে এই প্রণোদনা প্রদান করা হয়। এস এম সোলায়মানের ৬৫তম জন্মদিন ও ১৬তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে তারই গড়া নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট-এ আনুষ্ঠানিকতার আয়োজন করে।
 
অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীতের পর এস এম সোলায়মানের ‘গোলাপজান’ নাটকে সঙ্গীত পুনর্গঠন কিংবা পুনসৃজনের অন্তরাভিযান বিষয়ে স্মারক বক্তৃতা দেন তারুণ্যদীপ্ত নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা।
 
প্রণোদনা প্রদান পর্বে প্রধান অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। আলোচনায় অংশ নেন নাট্যব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার ও ইশরাত নিশাত। সন্ধ্যা সাড়ে ৭টায় ছিল দর্শনীর বিনিময়ে ‘নিজভূমে পরবাসী’ নাটকের মঞ্চায়ন। এটি পরিবেশন করবে প্রণোদনাপ্রাপ্ত প্রতীক থিয়েটার। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন সুনীল বিশ্বাস।
 
উল্লেখ্য, থিয়েটার আর্ট ইউনিট ২০০৫ সাল থেকে প্রতিবছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী অথবা নাট্য সংগঠনকে প্রণোদনা দিয়ে আসছে।