বিশেষ সংবাদ:

আজ মঞ্চে আসছে নাট্যদলের নতুন নাটক ‘ইতিবৃত্ত’

Logoআপডেট: রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭

এবি প্রতিবেদক
জহির রায়হানের ‘আরেক ফাল্গুন’ উপন্যাসের ছায়া অবলম্বনে থিয়েটার সংগঠন নাট্যদল মঞ্চে আনছে নতুন প্রযোজনা ‘ইতিবৃত্ত’। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন হামিদুর রহমান পাপ্পু।
আজ ২৪ সেপ্টেম্বর ২০১৭ রবিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে মঞ্চাঙ্গনে যাত্রা করবে নাট্যদলের এই নতুন প্রয়াস। প্রযোজনাটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন দলপ্রধান সাগর সরদার।
 
‘বাংলা ভাষা’ বাঙ্গালী জাতির প্রাণের মূল স্পন্দন। এই ভাষার জন্যই ৫২ সালে ২১শে ফেব্রুয়ারি বাঙালি দামাল ছেলেরা ১৪৪ ধারা ভেঙ্গে ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’ আন্দোলনে রাস্তায় নেমে এসেছিল। সেদিন মিছিলে পুলিশের অতর্কিত গুলিতে নিহত হয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বারসহ নাম না জানা আরো অনেকে। তাঁদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি প্রাণের ভাষা বাংলা।
১৯৯৯ সালে ১৭ নভেম্বর জাতিসংঘ ইউনেস্কোর অধিবেশনে এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করা হয়। কিন্তু কিছু কিছু জায়গায় কষ্টে অর্জিত এই ভাষার প্রতি আমাদের অবহেলা, অনীহা, এবং ভাষার বিকৃত ভাবে বিভিন্ন জায়গায় উপস্থাপন, আমাদের কষ্ট দেয়। এই নাটকে তাই বলার চেষ্টা করা হয়েছে বলে জানান নির্দেশক হামিদুর রহমান পাপ্পু।
 
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- কর্ণেল হাসান, সাগর সরদার, মানিক শুভ্র, মাসুম বিল্লাহ, সুমানিক, কামরুল ইসলাম, উপমা মজুমদার, আনোয়ার হোসেন, আল আমিন, খালিদ আল হাসিব, মৃত্যুঞ্জয় পাল ও নূপুর নাহার।
সঞ্জিব কুমার দে’র আলোকায়নে নাটকটির সঙ্গীত পরিকল্পনায় রয়েছেন মোঃ আলমগীর। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে নেপথ্যশিল্পীরা হচ্ছেন- জয়নাল আবেদীন, শফিকুল ইসলাম, বর্ণনা তাসমী চৌধুরী, জেনিতা রহমান হিয়া।
 
‘আমরা শান্তির পথে’ স্লোগানকে ধারণ করে ২০১২ সালের ১ জুন নাট্যদল-এর পথচলা শুরুl নাটকের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকে নাট্যসংগঠনটিl ‘ইতিবৃত্ত’ দলটির চতুর্থ প্রযোজনা। এর আগে তিনটি প্রযোজনা মঞ্চে এনেছে নাট্যদল।
প্রথম প্রযোজনা হলো মোহাম্মদ ইব্রাহীম হোসেন রচিত ‘শামুককাল’। দ্বিতীয় প্রযোজনা সাগর সরদার রচিত ‘পতাকা’ এবং তৃতীয় প্রযোজনা ছিল জায়েদ জুলহাস রচিত নাটক ‘পরিত্রাণ’। তিনটি প্রযোজনারই নির্দেশনা দিয়েছেন সাগর সরদার।