বিশেষ সংবাদ:

গঙ্গা-যমুনার মুক্তমঞ্চে আসছে নাট্যদলের ‘পতাকা’

Logoআপডেট: সোমবার, ০৯ অক্টোবর, ২০১৭

এবি প্রতিবেদক
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চলমান গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে আগামী ১১ অক্টোবর বুধবার প্রদর্শিত হবে নবীন থিয়েটার সংগঠন নাট্যদলের নাটক ‘পতাকা’।

 

এদিন বিকেল ৪ টায় উৎসবের মুক্তমঞ্চে রয়েছে দলটির দ্বিতীয় প্রযোজনা ‘পতাকা’ নাটকের ২০তম প্রদর্শনী।  নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন দলপ্রধান সাগর সরদার। নাটকটি সম্পর্কে নির্দেশক বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ আমাদের গৌরবময় অধ্যায়। লাখো শহীদের রক্তস্নাত পরিক্রমা অতিক্রম করে আমরা পেয়েছি স্বাধীনতার লাল সূর্য।

 

‘পতাকা’ নাটকটি নির্মিত হয়েছে স্বাধীনতা উত্তর বাংলাদেশের একজন অবহেলিত মুক্তিযোদ্ধার জীবন কাহিনী অবলম্বনে। যিনি নিজের জীবন বাজি রেখে শক্রু মুক্ত করেছিলেন এ দেশের মাটিকে রক্ষা করতে। আজ পতাকা বিক্রি করে কোনমতে জীবন সংগ্রামে টিকে আছেন তিনি।’ সাগর বলেন, ‘বিশ্বের মানচিত্রে লাল সবুজের পতাকা তুলে ধরবার জন্য মহান মুক্তিযুদ্ধে এই বীর সন্তান হারিয়েছিলেন নিজের স্ত্রী-সন্তানদের। অথচ, ভাগ্যবিড়ম্বনায় এই স্বাধীন দেশেই আজ তিনি যথাযোগ্য সম্মান পাচ্ছেন না। অবহেলার স্বীকার হচ্ছেন প্রতিটি পদে পদে। এ রকম অনেক অবহেলিত মুক্তিযোদ্ধা আমাদের রাষ্ট্রে রয়েছেন, তাদেরকে আমাদের যথাযথ সম্মান দেয়া উচিত। এমনি চেতনালব্ধ কথোপকথনে নির্মিত হয়েছে নাটকটি।

 

এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- কর্ণেল হাসান, মানিক শুভ্র, মাসুম বিল্লাহ, সুমানিক, কামরুল ইসলাম, আল-আমীন, শফিকুল ইসলাম, খালিদ আল হাসিব, আনোয়ার হোসেন, নোমান, ফাহিম, নূরুল হুদা, আব্দুল্লাহ, শাকিল আহাম্মেদ, রাজ খান, নূপুর নাহার উপমা মজুমদার এবং সাগর সরদার।