বিশেষ সংবাদ:

যৌন হয়রানির দায়ে অস্কার থেকে বহিষ্কার হার্ভে উইনস্টেইন

Logoআপডেট: রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭

এবি ডেস্ক
যৌন হয়রানির অভিযোগ মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনকে অস্কার বোর্ড থেকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

 

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্ট অ্যান্ড সায়েন্সের পরিষদ সভায় দুই তৃতীয়াংশের বেশি ভোটে উইনস্টেইনকে বহিষ্কারের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৬৫ বছর বয়সী এই প্রভাবশালী প্রযোজক হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা উইনস্টেইনের কো-চেয়ারম্যান এবং মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা।

 

দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউইয়র্ক, ম্যালেনার মতো বহু নামকরা চলচ্চিত্রের প্রযোজনা করেছেন হার্ভে উইনস্টেইন। তার প্রযোজিত সিনেমা এ পর্যন্ত তিনশ’র বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার। তবে যৌন হয়রানির অভিযোগ উঠার পর উইনস্টেইনকে নিজের প্রযোজনা সংস্থা থেকেও বরখাস্ত হতে হয়েছে।
নিউইয়র্ক টাইমস ও দি নিউইয়র্কার চলতি মাসের শুরুতে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির দুটি প্রতিবেদন প্রকাশ করে, যা পুরো হলিউডকেই কাঁপিয়ে দেয়। চলচ্চিত্র অভিনেত্রী, ফ্যাশন মডেল, এমনকি প্রযোজনা সংস্থার কর্মীদের ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হওয়ার বেশ কিছু ঘটনা উঠে আসে সেখানে। ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর বহু তারকা অভিনেত্রীই এখন উইনস্টেইনের বিষয়ে মুখ খুলছেন। গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলি, অ্যাশলে জুডের মতো তারকারাও বিভিন্ন সময়ে উইনস্টেইনের যৌন অসদাচরণের শিকার হওয়ার কথা বলেছেন। অ্যাকাডেমি অব মোশন পিকচার এক বিবৃতিতে বলেছে, উইনস্টেইনকে বহিষ্কারের সিদ্ধান্তের মধ্যে দিয়ে তারা এই বার্তা দিতে চায় যে, চলচ্চিত্র শিল্পে যৌন হয়রানির বিষয়ে চোখ বন্ধ রাখার দিন শেষ। উইনস্টেইন তার আচরণের কিছু বিষয়ের জন্য দুঃখ প্রকাশ করলেও দাবি করেছেন, যৌন সম্পর্কের বিষয়গুলো সম্মতির ভিত্তিতেই ঘটেছে, ধর্ষণ বা নির্যাতনের কোনো ঘটনা ঘটেনি। যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্যেও উইনস্টেইনের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু করেছে পুলিশ।