বিশেষ সংবাদ:

পথশিশুদের জন্য ব্যয় হবে টিকেট বিক্রির ১০ শতাংশ অর্থ

Logoআপডেট: শুক্রবার, ০২ নভেম্বর, ২০১৮

এবি ডেস্ক 

অবশেষে বাংলাদেশে মুক্তি পাচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’। জানা গেছে, ছবিটির টিকেট বিক্রির ১০ শতাংশ অর্থ ব্যয় করা হবে পথশিশুদের সেবায়। প্রযোজনা সংস্থা জানায়, ঝরে পড়া শিশুদের শিক্ষাবিস্তারে এক সমঝোতার আওতায় ‘পাঠশালা’ ছবির টিকেট বিক্রি থেকে প্রাপ্ত অর্থের ১০ শতাংশ পথশিশুদের নিয়ে কাজ করা মাস্তুল ফাউন্ডেশনের তহবিলে জমা পড়বে।

ছবিটি নির্মাণও করা হয়েছে পথশিশুদের নিয়েই। দশ বছরের এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ নির্মাণ করেছেন নির্মাতাজুটি ফয়সাল রদ্দি এবং আসিফ ইসলাম। জার্মানি, কানাডা ও ভারতের শীর্ষ উৎসবে প্রদর্শিত হয়ে প্রশংসিত হয় ছবিটি।

ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২০ নভেম্বর রাজধানী বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে। এরপর ২৩ নভেম্বর থেকে শিশুসহ দেশের সব ধরনের দর্শকের জন্য ‘পাঠশালা’ প্রদর্শিত হবে। ছবিটি চলবে ঢাকা ও চট্টগ্রামসহ অন্যান্য অঞ্চলের সিনেপ্লেক্সগুলিতে।

বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্নপূরণের টানটান গল্প পাঠশালা। দশ বছরের শিশু মানিক, জীবনের রূঢ় বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তার। জীবিকার তাগিদে চলে আসে ঢাকা। কাজ নেয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সারাদিন খুঁটিনাটি কাজ, অমানুষিক পরিশ্রম, তবুও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না মানিক। তার এই স্বপ্ন পূরণের লড়াইয়ে এ সময় এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি।

বিনিময়ে মানিকও তাকে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ জাদুমন্ত্র; যা উল্টে দিলেই হয় অমোঘ বাক্য ‘সব বিজ্ঞানের খেলা’। বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পরা মানিকের সংখ্যা কম নয়। সারাদেশে এ জাতীয় সব মানিকের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল শ্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’। রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু প্রমুখ।

শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ এর মিডিয়া পার্টনার দুরন্ত টিভি এবং এবিসি রেডিও। এছাড়া ডিজিটাল পার্টনার ও সহ-প্রযোজক স্টেলার ডিজিটাল লিমিটেড (বঙ্গ)।