বিশেষ সংবাদ:

এবার বাংলা সংস্কৃতি উৎসব হবে সিডনিতে

Logoআপডেট: বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮

এবি ডেস্ক

আগামী ১০ নভেম্বর শনিবার অস্টেলিয়ার সিডনি শহরের ওয়াইলি পার্কস্থ এম্ফি-থিয়েটারে স্থানীয় সময় দুপুর ২টায় ‘বাংলা সংস্কৃতি উৎসব’ আয়োজন করতে যাচ্ছে প্রবাসীদের নিয়ে গড়া ধ্রুপদী সংগঠন ‘কবিতা বিকেল’।

‘বুকে হাত দিলে যদি বাংলায় গান গায় মন, তবে স্মৃতির সাতরং নিয়ে তৈরি হোন’-এমনি কথামালায় বাংলা সংস্কৃতি উৎসবে অংশ নিতে সিডনি প্রবাসী বাংলাদেশিদের আমন্ত্রণ জানিয়েছে কবিতা বিকেল।

সংগঠনটির দ্বাদশ বর্ষপূর্তি উপলক্ষে ‘প্রাণে প্রাণ মেলাবোই’- এই উদ্দীপনা নিয়ে আয়োজিত এ উৎসবে থাকছে বাংলা সংস্কৃতির একগুচ্ছ বাংলা কবিতার আবৃত্তি, পুথিপাঠ, নাটক, গান, নৃত্য, চলচ্চিত্র, সাহিত্য আলোচনা, কারুপণ্য, বই, পিঠাপুলি ও দেশি খাবারের সমাহার ছাড়াও থাকছে চিত্র-প্রদর্শনী।

সিডনির স্থানীয় প্রবাসী বাংলাদেশি শিল্পী-কলাকুশলীদের অংশগ্রহণে বরাবরের মত এই উৎসবটিও মুখরিত হয়ে উঠবে বলে আশা করছেন আয়োজকেরা। বাঙালি সাহিত্য-সংস্কৃতির দুই অগ্রদূত লালন ও জীবনানন্দের পাশাপাশি বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুস্তাফা মনোয়ারের নামে আয়োজনের তিন মঞ্চে পর্যায়ক্রমে চলবে দিনব্যাপী নানা অনুষ্ঠান।

এ ছাড়া, শিশুদের জন্য বিশেষ আয়োজন হিসেবে থাকছে হরাইজন থিয়েটারের জনপ্রিয় পুতুলনাচের দুটি প্রদর্শনী। আসনসংখ্যা সীমিত হওয়ায় আগাম বুকিংয়ের জন্য আমন্ত্রণ জানিয়েছে উৎসবের আয়োজক কবিতা বিকেল। উৎসবে সিডনি, মেলবোর্ন ও ক্যানবেরারসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন শহর থেকে  সাংস্কৃতিক সংগঠন, কবি, লেখক, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিরা অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন আয়োজকেরা।