বিশেষ সংবাদ:

কেন আত্মহত্যা করতে চেয়েছিলেন এ আর রহমান!

Logoআপডেট: সোমবার, ০৫ নভেম্বর, ২০১৮

এবি ডেস্ক

জীবনের অধিকাংশ সময়ই কেউ কেউ ব্যর্থতার গ্লানি নিয়ে কাটিয়েছে। কিন্তু মাঝ পথে গিয়ে হাতে পান সাফল্যের পরশ পাথর। সত্যিকার অর্থে লক্ষ্য অটুট থাকলে সাফল্য আসবেই। কেউ কেউ তো হাল ছেড়েও পুনরায় পাল উড়িয়ে সাফল্যকে জয় করেছেন। পৃথিবীর অনেক সফল মানুষের জীবনই এমন।

আবার কেউ ব্যর্থতা ও হতাশা থেকে শক্তি সঞ্চয় করে জয়ী হয়েছেন।  তেমনি ঘটনা ঘটেছে অস্কারজয়ী অলোচিত সঙ্গীতশিল্পী এ আর রহমানের জীবনেও। যে কিনা সুরের জাদুতে উপমহাদেশের সঙ্গীতপ্রেমীদের মাতিয়ে তোলার পাশাপাশি মুগ্ধতা ছড়িয়েছেন হলিউডেও৷ তাকেও পড়তে হয়েছে জীবনের চরমতম মুহূর্তে।

জানা গেছে, এমন চূড়ান্ত সফল একজন মানুষই একটা সময় নাকি নিজেকে ব্যর্থ বলেই মনে করতেন৷ শুধু তাই নয়, নিজেকে ব্যর্থ মানুষ ভেবে নাকি আত্মহত্যা করার কথাও ভাবতে শুরু করেছিলেন  তিনি৷ এমন তথ্য নিজেই জানিয়েছেন এ আর রহমান৷ সেটি নাকি ঘটেছিল তার যুবক বয়সেই। তখন তিনি নিজের প্রতি আস্থাহীন হয়ে পড়েন এবং জীবন নিয়ে দ্বিধায় পড়ে যান।

সম্প্রতি আত্মজীবনী প্রকাশ অনুষ্ঠানে জীবনের কঠিনতম সময় প্রসঙ্গে নন্দিত এই সঙ্গীতশিল্পী বলেন, ‘২৫ বছর বয়স পর্যন্ত আমি আত্মহত্যার কথা ভবতাম৷ আমরা বেশিরভাগ মানুষই নিজেদের যথেষ্ট যোগ্য মনে করি না৷ আমি বাবাকে হারানোর পর শূন্যতা তৈরি হয়ছিল৷ সেই সময় আমার জীবনে অনেক কিছু ঘটেছিল৷ কিন্তু সেই সব ঘটনাই আমাকে সাহসী করে তোলে৷’

তিনি আরো বলেন, ‘মৃত্যু সবার কাছেই স্থায়ী বিষয়৷ সব সৃষ্টিরই যখন শেষ আছে, তখন কেন কোনো একটি বিষয় নিয়ে উদ্বিগ্ন হবো?’