বিশেষ সংবাদ:

ঢাকা লিট ফেস্টে নন্দিতা দাসের ‘মান্টো’

Logoআপডেট: বুধবার, ০৭ নভেম্বর, ২০১৮

এবি প্রতিবেদক

নবমবারের মতো আগামীকাল ৮ নভেম্বর বাংলা একাডেমিতে শুরু হবে উপমহাদেশের অন্যতম বৃহত্তর সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’ ২০১৮। আসরে প্রদর্শিত হবে ভারতীয় নির্মাতা নন্দিতা দাস পরিচালিত ছবি ‘মান্টো’।

কাল বৃহস্পতিবার উৎসবের উদ্বোধনী দিন বিকেল ৪টা ১৫ মিনিটে ছবিটির বিশেষ প্রদর্শনী থাকবে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। প্রদর্শনী শেষে ছবি নিয়ে কথা বলবেন পরিচালক। উর্দু সাহিত্যিক সাদাত হাসান মান্টোর জীবন নিয়ে গত ২১ সেপ্টেম্বর ভারতে মুক্তি পায় বলিউডের ছবি ‘মান্টো’। ছবিতে ১৯৪৬ থেকে ১৯৫০ সাল পর্যন্ত মান্টোর জীবনের নানা সংকট তুলে ধরা হয়েছে।

এ সাহিত্যিকের লেখা ছোটগল্প ‘দশ রুপিয়া’ দিয়ে শুরু করে ‘টোবাটেক সিং’ গল্প দিয়ে শেষ হয় ছবি। এর মাঝে দেখা যায় মান্টোর জীবন ও ‘ঠাণ্ডা গোশত’ গল্পের কিছু অংশ। মুম্বাই থেকে বিচ্ছিন্ন হয়ে লেখকের অগোছালো দিন-রাত, তাঁর বদলে যাওয়া, স্মৃতিকাতরতার যন্ত্রণা বড় পর্দার উপযোগী করে তুলে এনেছেন নন্দিতা দাস।

‘মান্টো’ ছবিতে মান্টোর চরিত্রে অভিনয় করেছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী, তার স্ত্রী সাফিয়ার চরিত্রে রসিকা দুগাল, অভিনেতা শ্যাম চাড্ডার চরিত্রে তাহির ভাসিন ও সাহিত্যিক ইসমত চুগতাইয়ের চরিত্রে অভিনয় করেছেন রাজশ্রী দেশপান্ডে। চলতি বছর মে মাসে কান চলচ্চিত্র উৎসবে ‘মান্টো’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। সে সময়ই পরিচালক প্রথম আলোকে বলেছিলেন, এ ছবি নিয়ে তিনি বাংলাদেশে আসবেন। ‘মান্টো’র আগে আরেকটি স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরি করেন নন্দিতা দাস। নাম ‘ডিফেন্স অব ফ্রিডম’।

এছাড়াও এবার ঢাকা লিট ফেস্টের অন্যতম আকর্ষণ হয়ে আসছেন উপমহাদেশের বিখ্যাত বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। তিনি আসছেন তার জীবনের নানা গল্প শোনাতে, বিশেষ করে তার জীবন-সংগ্রাম তথা ক্যানসারের সঙ্গে লড়বার ইতিবৃত্ত নিয়ে সাজানো হচ্ছে বিশেষ সেশন।

বরাবরের মতো এবারও দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক, প্রকাশক, চিন্তাবিদ, ইতিহাসবিদ অংশ নেবেন আসরের শতাধিক সেশনে। এবারের আয়োজনেও দেশের সাহিত্যাঙ্গনের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকবে বলে প্রত্যাশা করছেন আয়োজকরা।