বিশেষ সংবাদ:

পত্রমিতালির নস্টালজিয়ায় আতাউর-অপির ‘ডিয়ার লায়ার’

Logoআপডেট: বুধবার, ০৭ নভেম্বর, ২০১৮

ফারুক হোসেন শিহাব

প্রেম সব সময়ই জীবনের প্রাণ-প্রাচুর্যের অনন্য বিষয়। একটা সময় এই প্রেম প্রকাশের প্রধান মাধ্যম ছিল চিঠি। সময়ের বিবর্তনে সেই মাধ্যমটি এখন বিলুপ্তই বলা চলে।

কিন্তু বহুকাল পর চিঠির মাধ্যমে সেই প্রেম চালাচালির এক অনবদ্য আখ্যানের আবির্ভাব ঘটেছে ঢাকার মঞ্চে। মঞ্চসারথি আতাউর রহমান ও জনপ্রিয় নাট্যাভিনেত্রী অপি করিমের প্রাণবন্ত রসায়নে চিঠিকাব্যের এই পুণরাবৃত্তি করেছে পেশাদারী মনোভাবনায় গড়া থিয়েটার সংগঠন নাট্যম। ব্যতিক্রমী উপস্থাপনার মধ্য দিয়ে বাংলাদেশের মঞ্চে পাঠ অভিনয়ের নবতর এই সংযোজন ঘটিয়েছেন প্রতিশ্রুতিশীল নাট্যপ্রতিভা আইরিন পারভিন লোপা।

সম্প্রতি মঞ্চে এসেছে নাট্যম রেপাটরীর নতুন এই নাটক ‘ডিয়ার লায়ার’। গল্পটি ১৮ শতকের শেষ সময়ের। খ্যাতনামা সাহিত্যিক ও নাট্যকার জর্জ বার্নার্ড  শো এবং ওই সময়ের বিখ্যাত মঞ্চ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেলের মধ্যে তখন গভীর প্রেম চলছিল। পরস্পরকে পাঠানো চিঠিগুলো থেকেই সেটা জানা যায়। ‘ডিয়ার লায়ার’ নাটকটি তাদের আলোচিত সেই প্রেমপত্রগুলো থেকেই লেখা।

মার্কিন লেখক জেরোম টিমোথি কিল্টির লেখাটি বাংলায় অনুবাদ করেছেন আবদুস সেলিম। যে পাণ্ডুলিপিটি নির্দেশনা দিয়েছেন আইরিন পারভিন লোপা। নাটকে অপি করিম অভিনয় করছেন ব্রিটিশ অভিনেত্রী ‘প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলা’ হয়ে এবং ‘জর্জ বার্নার্ড শ’ হিসেবে দেখা মিলছে মঞ্চসারথি আতাউর রহমানকে।

আগামীকাল ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় স্টুডিও থিয়েটার হলে রয়েছে নাটকটির তৃতীয় প্রদর্শনী। গত ১৮ অক্টোবর একই হলে অনুষ্ঠিত হয় নাট্যমের ষষ্ঠ প্রযোজনা ‘ডিয়ার লায়ার’-এর উদ্বোধনী প্রদর্শনী। একইভাবে পরদিন ১৯ অক্টোবর অনুষ্ঠিত হয় নাটকটির দ্বিতীয় প্রদর্শনী। ১ ঘণ্টা ১০ মিনিট ব্যাপ্তির এ নাটকটি মূলত একই সঙ্গে মঞ্চাভিনয় ও পাঠাভিনয়ের মিশেলে আবৃত।

এর আগে নাগরিকের প্রযোজনায় আতাউর রহমানের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ এবং সৈয়দ শামসুল হক রচিত ‘অপেক্ষমাণ’ নাটকে তারা একই সঙ্গে অভিনয় করলেও এ নাটকে দর্শকদের পাশাপাশি গুণধর দুই অভিনয়শিল্পী নিজেরাই নিজেদের আবিষ্কার করেন নতুনরূপে।

নিজেদের দল নাগরিক নাট্য সম্প্রদায়ের বাইরে এই প্রথম অন্য কোনো দলে অভিনয় করছেন তারা। অপি সর্বশেষ মঞ্চে অভিনয় করেছিলেন ২০১৬ সালে নাগরিকের ‘নাম গোত্রহীন-মান্টোর মেয়েরা’ নাটকে।

এই নাটকে অভিনয় প্রসঙ্গে অপি করিম বলেন, ‘ডিয়ার লায়ার আমার জন্য একেবারেই নতুন অভিজ্ঞতা। বুঝতে পারছি না কেমন হচ্ছে। তবে আমি মনে করি, আমাকে এই নাটকের জন্য আরও চর্চা করতে হবে। কয়েকটা শো হলে বুঝব আসলে কেমন হচ্ছে।’