বিশেষ সংবাদ:

জনস্রোত মাতিয়ে ফোক ফেস্ট ২০১৮-এর সমাপ্তি

Logoআপডেট: রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮

ফারুক হোসেন শিহাব

সঙ্গীতপ্রেমীদের মুগ্ধতায় ভাসিয়ে শেষ হলো দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ লোক সঙ্গীতের আসর ‘আন্তর্জাতিক লোক সঙ্গীত উৎসব-২০১৮’।

বাংলাদেশস সাতটি দেশের ১৭৪ জন শিল্পীর সঙ্গীতায়োজনের মধ্যে দিয়ে পর্দা নামে ফোক ফেস্টের এবারের আসরের। গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ঘোষণায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় এবারের আসর।

তিন দিনব্যাপী এই আসরের উদ্বোধনী মঞ্চে নৃত্য পরিবেশন করে বাংলাদেশের ভাবনা নৃত্য দলের শিল্পীরা। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের বাউল শিল্পী আবদুল হাই দেওয়ান, ভারতের সত্যকি ব্যানার্জী এবং ওয়াদালি ব্রাদার্স আর পোল্যান্ড থেকে আসা দিকান্দা।

আসরের দ্বিতীয় দিন শুক্রবার সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের স্বরব্যাঞ্জো এবং মমতাজ বেগম, ভারতের রঘু দিকশিত, বাহরাইনের মাজায এবং যুক্তরাষ্ট্রের লস টেক্সম্যানিয়াকস। গতকাল আসরের সমাপনী দিনে সঙ্গীত পরিবেশন করেন দেশীয় ব্যান্ড দল নকশিকাঁথা, বাউলশিল্পী বাউল কবির শাহ এবং অর্ণব। শুরুতেই মঞ্চ মাতান নকশিকাঁথার শিল্পীরা। এরপর একে একে প্রাণবন্ত পরিবেশনা নিয়ে মঞ্চে মঞ্চে ওঠেন বাউলশিল্পী বাউল কবির শাহ এবং অর্ণব।

এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন স্পেন থেকে আসা নারী ব্যান্ডদল লাস মিগাস। আর সবশেষে দর্শকদের সুরের মায়ায় বিদায় জানান পাকিস্তানের শাফকাত আমানত আলী। ‘সোনা দিয়া বান্ধাইয়াছি ঘর’ দিয়ে মুহুর্তেই মাতিয়ে তোলেন জনপ্রিয় শিল্পী অর্ণব। এরপর দলের অন্যান্যদের নিয়ে একে একে পরিবেশন করেন ‘কে বোঝে মাওলার আলোকবাতি’, ‘আমার সোনার ময়না পাখি’, ‘মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাইনা?’ এবং ‘আমার হাড় কালা করলাম রে’ সহ বেশ কয়েকটি জনপ্রিয় গান।

প্রায় দশটার দিকে মঞ্চে আসেন শাফকাত। ‘মাওলা তেরা নূর’ দিয়ে শুরু করলেও হঠাৎই বাংলায় ‘কেউ কোন দিন আমারে তো কথা দিলো না!’ গেয়ে ওঠেন। আখো কি সাগার লে ডুবে হামে`, `আজ যানেকি জিদ না ক্যারো`, `বিন তেরে বিন তেরে কয়ি খালিশ হ্যায়`, `দিওয়ানে চালে সাব সাথ`, `এ চান ঢালে ঢালে`, `তেরে ন্যাইনা রে`, `মিতুয়া`সহ বেশ কিছু জনপ্রিয় গানের মধ্য দিয়ে সুরের মূর্ছনায় জনস্রোত মাতান এই লোক সঙ্গীতশিল্পী।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে আয়োজিত হয়ে আসছে ফোক ফেস্ট। এবারের আসরের টাইটেল স্পন্সর ছিলো মেরিল। মূল আয়োজক হিসেবে ছিলো সান কমিউনিকেশন। ‘আন্তর্জাতিক লোক সঙ্গীত উৎসব-২০১৮’-এর সমাপনী দিনে জনপ্রিয় ব্যান্ড ‘নকশিকাঁথা’ পরিবেশিত বন্দনা-সঙ্গীত দেখতে নিচের লিঙ্ক-এ ক্লিক করুন।