বিশেষ সংবাদ:

প্রদর্শিত হবে ৩৩ বছর আগের ‘‘দহন’

Logoআপডেট: বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮

এবি প্রতিবেদক

৩৩ বছর আগে দেশের প্রেক্ষাগৃহগুলোতে মুক্তি পেয়েছিল শেখ নিয়ামত আলী পরিচালিত ‘দহন’। এবার ৩৩ বছর  পর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে প্রদর্শিত হতে যাচ্ছে ববিতা, হুমায়ূন ফরিদী, আসাদুজ্জামান নূর ও ডলি আনোয়ার অভিনীত আলোচিত এই ছবিটির বিশেষ প্রদর্শনী । প্রয়াণ দিবসে চলচ্চিত্র নির্মাতার প্রতি শ্রদ্ধা জানিয়ে হতে যাচ্ছে এই ছবিটির  বিশেষ প্রদর্শনী ।

 আয়োজকরা জানান, ‘চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলী বাংলাদেশের একজন গুণী চলচ্চিত্রকার। এই চলচ্চিত্রকারের চলচ্চিত্র পাঠ  বর্তমানে বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিতে তিনি প্রায় ভুলতে বসা একজন চলচ্চিত্র নির্মাতা। যদিও গভীরভাবে বিচার করলে বাংলাদেশের স্বাধীন ও সৎ চলচ্চিত্রকার হিসেবে তাঁর অবদানকে সঠিকভাবে মূল্যায়নে ব্যর্থ হয়েছি বলে বিশ্বাস করি। শেখ নিয়ামত আলী মাত্র ৩টি পূর্ণদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র নির্মাণ করেছেন।

তাঁর ৩টি চলচ্চিত্রই বাংলাদেশের ‘ভালো’ চলচ্চিত্রের তালিকায় সবসময় উপরের সারিতেই থাকে। শেখ নিয়ামত আলী নির্মিত ‘সূর্য দীঘল বাড়ী’ (যৌথভাবে), ‘দহন’ এবং অন্য জীবন’ বাংলাদেশের চলচ্চিত্র হিসেবে পূর্ব-বাংলা বা বাংলাদেশের আর্থ-সামাজিক ইতিহাসের এক অনবদ্য বয়ান। যা মানুষের জীবন ও জীবনযুদ্ধের ভেতর দিয়ে রূপায়িত হয়।’

গুণী এই চলচ্চিত্রকারের ১৫তম প্রয়াণ দিবস ২৪ নভেম্বর শনিবার। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি শেখ নিয়ামত আলীর প্রয়াণ দিবস উপলক্ষে শেখ নিয়ামত আলী স্মরণ আলোচনা এবং তাঁর নির্মিত চলচ্চিত্রের পাঠ ও বিশ্লেষণের একটি কর্মশালার আয়োজন করেছে। 

 ২৪ নভেম্বর, শনিবার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে কর্মশালা শুরু হবে বিকাল ৩টায়। কর্মশালায় শেখ নিয়ামত আলীর চলচ্চিত্রের পাঠ ও বিশ্লেষণ উপস্থাপন করবেন  চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। 

সন্ধ্যা ৬টায় শুরু হবে শেখ নিয়ামত আলী স্মরণ আলোচনা। স্মরণ আলোচনায় অংশগ্রহণ করবেন বিশিষ্ট সঙ্গীত পরিচালক আমানুল হক, বিশিষ্ট চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, প্রয়াত চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলীর কন্যা শর্বরী ফাহমিদা এবং স্মরণ আলোচনায় সভাপতিত্ব করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি বেলায়াত হোসেন মামুন।

 স্মরণ আলোচনার পর সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে শেখ নিয়ামত আলী নির্মিত চলচ্চিত্র ’দহন’।