বিশেষ সংবাদ:

গায়ক মহম্মদ আজিজ-এর জীবনাবসান

Logoআপডেট: বুধবার, ২৮ নভেম্বর, ২০১৮

এবি ডেস্ক

ভারতের বর্ষীয়ান সঙ্গীতশিল্পী মহম্মদ আজিজ আর নেই। আশি ও নব্বইয়ের দশকে হিন্দি ও বাংলা গানের জনপ্রিয় এই  শিল্পী মাত্র ৬৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুর খবরে সঙ্গীতাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

জানা গেছে, কলকাতা থেকে একটি অনুষ্ঠান সেরে মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় মুম্বাইয়ে ফিরেন তিনি। মুম্বাই বিমানবন্দরে পৌঁছানোর পর থেকেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর অসুস্থ শিল্পীকে মুম্বাইয়ের নানাবতি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিত্সকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। হাসপাতাল সূত্রে খবর, হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে মহম্মদ আজিজের।

অশোকনগরের ছেলে মহম্মদ আজিজ ছোট থেকেই ছিলেন মহম্মদ রাফির অন্ধ ভক্ত। জীবনের শেষ দিন পর্যন্ত মহম্মদ রাফির প্রতি তাঁর শ্রদ্ধা এতটুকু কমেনি। তাঁর গাওয়া গানেও মহম্মদ রাফির ছায়া বারবার খুঁজে পাওয়া যায়। তাঁকে বলিউড চিনল অমিতাভ বচ্চনের মুখে বিখ্যাত গান ‘মর্দ’-এ টাঙ্গেওয়ালা-র সুরে। ‘মাই নেম ইজ লক্ষণ’ গানের জনপ্রিয় এই সঙ্গীতশিল্পী ‘মর্দ’ সিনেমার সেই বিখ্যাত গানের হাত ধরে বলিউডে রাতারাতি খ্যাতি পান।

তখন কলকাতা থেকে মুম্বাইয়ে পাকাপাকিভাবে থাকা শুরু করেন তিনি। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। আশির দশকে দাপটের সঙ্গে বলিউডে গান গেয়ে গেছেন তিনি। নব্বইয়ের দশকেও তাঁর গলায় একের পর এক গান সুপারহিট। তারপর অবশ্য বলিউডের আর গান গাওয়ার সুযোগ পাননি তিনি। তবে থাকতেন মুম্বাইয়েই। তাঁর সবচেয়ে বেশি গান রয়েছে লক্ষ্মীকান্ত-পেয়ারেলালের সুরে।

১৯৫৪ সালের ২ জুলাই পশ্চিমবঙ্গের অশোকনগরে জন্ম মহম্মদ আজিজের। রাফি পরবর্তী বলিউডে একাধিক জনপ্রিয় গানে ভারতের লক্ষ লক্ষ শ্রোতার মন জয় করে নেয় আজিজের কন্ঠস্বর। অনিল কাপুর অভিনীত ‘রাম-লক্ষণ’ ছবির ‘মাই নেম ইজ লক্ষণ’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।

এই গানটি এখনও অনিল কাপুরের ফিল্ম কেরিয়ারের অন্যতম একটি জনপ্রিয় গান। ওই একই ছবির ‘মেরে দো আনমোল রতন’ গানটিও বেশ জনপ্রিয় হয়েছিল। এ ছাড়াও খুদা গাওয়া ছবির ‘তু মুঝে কুবুল’, ‘মহানতা’ ছবির ‘তিন তিনা তিন’, ‘পুলিশ ওউর মুজরিম’ ছবির ‘মেরে মেহবুব তুঝে’ ইত্যাদি গানগুলি বিশেষ উল্লেখযোগ্য। হিন্দি ছবি ছাড়া ওড়িয়া এবং বাংলা ছবিতেও তিনি অনেক গান গেয়েছেন।