বিশেষ সংবাদ:

স্বাধীনতার মাসে প্রাঙ্গণেমোর’র ৪ নাটকের ৮ প্রদর্শনী

Logoআপডেট: মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯

এবি প্রতিবেদক 
আমন্ত্রিত হয়ে দেশব্যাপী ১৬ দিনের নাট্যভ্রমণে যাচ্ছে রাজধাণীর অন্যতম সক্রিয় নাট্যদল ‘প্রাঙ্গণেমোর’ ।এই নাট্য ভ্রমণে ৭টি জেলায় প্রাঙ্গণেমোর পরিবেশন করবে ৪টি নাটকের ৭টি প্রদর্শনী। একইভাবে ঢাকায় ফিরে মঞ্চস্থ করবে আরো ১টি বিশেষ প্রদর্শনী।

১২ মার্চ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রদর্শিত হবে প্রাঙ্গণেমোর’র সাড়া জাগানো নাটক ‘ঈর্ষা’। ১৬ মার্চ রাজশাহী জেলা পরিষদের কামরুজ্জামান মিলনায়তনে মঞ্চায়িত হবে দলটির নতুন প্রযোজনা ‘হাছনজানের রাজা’। একইভাবে ১৮ মার্চ কুমিল্লা ক্যাডেট কলেজে রয়েছে ‘হাছনজানের রাজা’ এবং ২০ মার্চ জয়পুরহাটের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে প্রদর্শিত হবে ‘আওরঙ্গজেব’।

২২ মার্চ রংপুর টাউন হলে মঞ্চায়িত হবে ‘ঈর্ষা’ এবং ২৪ মার্চ সিরাজগঞ্জে র ভাষানী হলে রয়েছে ‘হাছনজানের রাজা’। সবশেষে ২৭ মার্চ মাদারীপুর শিবচর শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোর’র ব্যাতিক্রমী রাজনৈতিক নাটক ‘কনডেমড সেল’। এছাড়াও ঢাকায় ফিরে ২৮ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় দলটি মঞ্চস্থ হবে নাটক ‘কনডেমড সেল’।

‘ঈর্ষা’, ‘হাছনজানের রাজা’ ও ‘আওরঙ্গজেব’ নাটকগুলো নির্দেশনা দিয়েছেন প্রাঙ্গণেমোরের দলপ্রধান নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অনন্ত হিরা। ‘ঈর্ষা’ নাটকটি লিখেছেন নাট্যকার ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং ‘হাছনজানের রাজা’ নাটকটি রচনা করেছেন শাকুর মজিদ। অপরদিকে অনন্ত হিরা রচিত ‘কনডেমড সেল’ নাটকটি নির্দেশনা দিয়েছেন অভিনেতা-নির্দেশক আওয়াল রেজা এবং ‘আওরঙ্গজেব’ নাটকটি লিখেছেন মোহিত চট্টোপাধ্যায়।