বিশেষ সংবাদ:

লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা

Logoআপডেট: মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭

এবি প্রতিবেদক 
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতা বিশ্ব সাহিত্যের একটি মাইলফলক। এই কবিতা বৈষম্যহীন মানবিকতা গড়তে ব্যক্তি-সমষ্ঠি-সমাজ-জাতি তথা বিশ্বমানবকে মাথা উঁচু করে দাঁড়াবার দীক্ষা দেয়। নজরুলচর্চা কেন্দ্র ‘বাঁশরী’ ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) যৌথভাবে করতে যাচ্ছে ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ শীর্ষক আয়োজন।

আগামী পহেলা মে ২০১৭ সোমবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ আবৃত্তি আনুষ্ঠানিকতার উদ্যোগ নেয়া হয়েছে। এ উপলক্ষে আজ ১৮ এপ্রিল ২০১৭ মঙ্গলবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আয়জকদের পক্ষ থেকে বাঁশরীর সভাপতি ড. ইঞ্জিনিয়ার মো: খালেকুজ্জামান ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ আবৃত্তির উদ্দেশ্য তুলে ধরেন। তিনি বলেন, ‘এই কবিতা আবৃত্তির মাধ্যমে আমরা বাংলাদেশের মানুষের বিশেষ করে তরুণ সমাজের মধ্যে চেতনা জাগ্রত করতে চাই। এজন্য ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ আবৃত্তি একটি চ্যালেনজিং উদ্যোগ। কিন্তু যার সাথেই আলাপ করছি সে-ই এই উদ্যোকে স্বাগত জানাচ্ছেন ও সহযোগিতায় অংশগ্রহণ করতে আগ্রহ প্রকাশ করছেন। এ কারণে আমরা খুবই আশাবাদী যে সকলের সহযোগিতায় আমরা অনুষ্ঠানটি সফলভাবে আয়োজন করতে সমর্থ হব। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত এবং সবাই আবৃত্তিতে অংশ নিতে পারবেন বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ও নজরুল ইনস্টিটিউটের সাবেক নির্বাহিক পরিচালক ইকরাম আহমেদ, অর্থনীতিবিদ সুজিত চৌধুরী, উপসচিব ও বিএনসিসির পরিচালক ড. মোহাম্মদ নান্নু মিয়া, এটিএন-এর ঊর্ধ্বতন ভাইস প্রেসিডেন্ট তাসিক আহমেদ।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ আয়োজনের সমন্বয়ক রেজাউল হোসাইন টিটো। এ সময় বক্তাগণ সকল সংবাদ মাধ্যমে এই অনুষ্ঠানটির খবর বেশি বেশি প্রচার করার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান, যাতে সবাই এই অনুষ্ঠান সম্পর্কে জানতে এবং এতে অংশগ্রহণ করতে পারেন।