বিশেষ সংবাদ:

‘কবিতায় এপার-ওপার ৩’ প্রকাশ

Logoআপডেট: রবিবার, ০৭ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

এই বইয়ের মাধ্যমেই নবীন কবিদের কবিতা প্রকাশের হাতেখড়ি হয়। বইটিতে যেন তারুণ্যের কাব্য ভাবনা যেন ছন্দিত ঝঙ্কারে মূর্ত হয়ে ওঠে, অঙ্কুরিত হয় চিন্তার প্রশস্ত ধারা। দুই বাংলায় এরই মধ্যে বেশ পরিচিত হয়ে উঠছে এই কাব্যসংকলনটি। বলছি ‘কবিতায় এপার-ওপার’ কাব্যসংকলনের কথা। দুই বাংলার নবীন কবিদের একই সূতোয় গাঁথতেই বইটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছিলো।

বইটির সম্পাদক সাদেক সরওয়ারের হাত ধরে দেশের সীমা ছাড়িয়ে কলকাতা বাংলাদেশ বইমেলাতেও বইটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিলো। উৎসাহ জুগিয়েছিলো অসংখ্য নবীন লেখকদের। সেই উৎসাহের ধারা অব্যাহত রাখতেই ‘কবিতায় এপার-ওপার ২’-এর পর এবার প্রকাশিত হয়েছে ‘কবিতায় এপার-ওপার ৩’।

দুই বাংলার ৬৭ জন কবির ১৩৪ টি কবিতা নিয়ে আবৃত হয়েছে বইটি। বাংলাদেশের কবিদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- আব্দুল্লাহ আল ইমরান, আল নাহিয়ান, আসিফ চৌধুরী,অন্তরা স্কলাস্টিকা গমেজ,আকাশ লীনা।  কলকাতার কবিদের মধ্যে রয়েছেন অভীক রায়,সুজয়নীল বন্দোপাধ্যায়, রেজমান, নবারুণা গাঙ্গুলী, কৌশীকি গোস্বামীসহ আরো অনেক নবীন কবি।

যাদের কবিতার সুললিত ভঙ্গিমায় কাব্যসংকলনটি হয়ে উঠেছে প্রাণময়! বইটির ভূমিকায় কবিতা সম্পর্কে বলা হয়েছে- কবিতা  বুকের ভেতর এক মরুভূমি খাঁ খাঁ তেষ্টা মিটিয়ে দিতে পারে নিমেষেই।  কাঁটাতারের বেড়া ডিঙিয়ে যেতে পারে চোখের পলকে।

কাব্যসংকলনটির সম্পাদক সাদেক সরওয়ার সম্পাদকীয়তে লিখেছেন, ‘কবিতায় এপার-ওপার ৩’ বইটি পড়ে পাঠকের মনের বদ্ধ দুয়ার খুলে যাবে। শব্দের ঝঙ্কারে ছন্দিত লেখনী পাঠকের মনে দোলা দেবে এই আমার দৃঢ় বিশ্বাস। বর্তমানে দুই বাংলায় বেশ জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বইটি সম্পর্কে আলোকপাত করেন।

এতে তিনি বলেন, ‘কবিতায় এপার-ওপার’ এই উচ্চারণটিই এখন আমাদের কাছে মৈত্রীর গন্ধ নিয়ে আসে। এখানে এপার নেই, ওপার নেই, আছে বাঙালি, আছে ঔদার্য, আছে বকুলপাতায় রোদের প্রথম কিরণ আর হিজল ভেজা জলে তাল কাঠের ডিঙির মতো বাংলা ভাষা।’

এখানে কারও কবিতায় প্রকাশ পেয়েছে প্রচলিত অনিয়মের বিরুদ্ধে বিদ্রোহ, কারও কবিতায় প্রেম আবার কারও কবিতায় মূলভাব হিসেবে উঠে এসেছে সমাজ বদলের চেতনা। সব মিলিয়ে এই কাব্যসংকলনটি পড়ে একইসাথে বিভিন্ন অনুভূতির মাঝে একাত্ম হয়ে যেতে পারবেন পাঠক।

অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত এই বইটির প্রচ্ছদ করেছেন পল্লবী নদন৷ ৩০০/- (তিনশত টাকা) মূল্যের এই কাব্যসংকলনটি পাওয়া যাচ্ছে- পাঠক সমাবেশ কেন্দ্র, সন্ধিপাঠ, দীপনপুর, বেঙ্গল বই এবং বাতিঘরে৷ এছাড়াও বইপ্রেমীরা কাব্যসংকলনটি পেতে পারেন রকমারি.কম-এ। ২-১১ই নভেম্বর কলকাতার মোহরকুঞ্জে ৮ম বাংলাদেশ বইমেলায় কাব্যসংকলনটি পাওয়া যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।