বিশেষ সংবাদ:

বৈচিত্রময়তায় আসছে এবারের ইত্যাদি!

Logoআপডেট: বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০১৫

এবি প্রতিবেদক
প্রতিবারের মতই বিষয় বৈচিত্রে ঠাসা এবারের ঈদের ‘ইত্যাদি’তে শুধু বিনোদনই নয়, বিনোদনের মাধ্যমে শিক্ষা থাকছে এবারও ।

 

এবারের ঈদের পর্বেও রয়েছে একটি চমৎকার শিক্ষা ও সচেতনতামূলক নাট্যাংশ। হানিফ সংকেত পরিচালিত টেলিভিশন মিডিয়ার জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ বাংলাদেশে অতিজনপ্রিয়।

 

১৯৯০-এর দশক থেকে প্রচার শুরু করা কৌতুকাশ্রয়ী ব্যাঙ্গাত্মক এই অনুষ্ঠানটি নতুন নতুন মোড়কে অগণিত দর্শকের সামনে হাজির হয় প্রতি তিন মাস পর পর। প্রায় ২০ বছর ধরে ইত্যাদি প্রচারিত হচ্ছে।এর প্রধান আকর্ষণীয় দিক হলো সমাজের নানা অসংগতিকে বিদ্রুপ ও রসময় করে উপস্থাপনা।


‘ইত্যাদি’র গান ও নাচ মানেই বাড়তি আয়োজন, বাড়তি আকর্ষণ এবং ভিন্নমাত্রা। প্রতিবারই চেষ্টা করা হয় গানের বিষয়, কথা, মিউজিক কিংবা নাচের মিউজিক, মুদ্রা, চিত্রায়ণ সর্বোপরি শিল্পী নির্বাচনে বৈচিত্র্য আনতে। এবারও সেই চেষ্টাটি রয়েছে। এবার একই সঙ্গে গান এবং নাচের আয়োজনে আছে-প্রজন্ম যমকের চমক। অর্থাৎ সংগীত তারকা সাবিনা ইয়াসমিন এবং তার কন্যা বাঁধন এবং নৃত্য তারকা মৌ ও তার কন্যা পুষ্পিতাকে এই প্রথম একসঙ্গে দেখা যাবে ‘ইত্যাদি’র ঈদের মঞ্চে। সাবিনা ইয়াসমিন ও তার কন্যা গাইবেন আর সেই গানের সঙ্গে মৌ আর তার কন্যা পুষ্পিতা নাচবেন।


সব সময় যে ধরনের নাচ ও গানের মিউজিক শুনে দর্শকরা অভ্যস্ত এই গানটি এবং নাচটি তার চেয়ে ব্যতিক্রমী। মিউজিক এবং নাচের মুদ্রায় গানের সঙ্গে নাচের এক অপূর্ব সমন্বয় করা হয়েছে। ‘সপ্ত স্বরের শিখা আমি, নতুন আলো জ্বেলে দিলামৃ’ শীর্ষক মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় গানটির সংগীতায়োজন করেছেন ফরিদ আহমেদ। যৌথভাবে নৃত্যটি পরিচালনা করেছেন ফারহানা চৌধুরী বেবী ও সাদিয়া ইসলাম মৌ।

 

নৃত্যে মৌ ও পুষ্পিতার সঙ্গে বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস-এর একদল নৃত্যশিল্পী অংশ নিয়েছেন। ‘ইত্যাদি’তে অনেক বড় বড় গল্প, ছায়াছবি ছোট্ট পরিসরে চমৎকারভাবে ইতোপূর্বে দেখানো হয়েছে। এসবের মধ্যে ছিল ৪ মিনিটে পুরো নাটক, ৪ মিনিটে নবাব সিরাজউদ্দৌলা, ৪ মিনিটে বিদেশীদের দিয়ে সম্পূর্ণ ছবি, ৪ মিনিটে লোকযাত্রা, ৪ মিনিটের দেবদাস, ৪ মিনিটের পারিবারিক মিনি ড্রামা, ঢাকার বিভিন্ন সমস্যা নিয়ে ৪ মিনিটের সংলাপ, ৪ মিনিটের বিদেশী সিরিয়ালের প্রভাব ইত্যাদি বিভিন্ন বিষয়। তারই ধারাবাহিকতায় এবার ঈদ ‘ইত্যাদি’তে রয়েছে ৪ মিনিটের একটি পরিবারের মেয়ে দেখা এবং বিয়ের আলাপ।


ব্যতিক্রমী এই নাট্যাংশে অংশ নিয়েছেন জনপ্রিয় অভিনয় তারকা ডলি জহুর, নিমা রহমান, মীর সাব্বির, প্রাণ রায়, আরফান ও অহনা। পর্বটিতে ডলি জহুরের ছেলের চরিত্রে অভিনয় করেছেন মীর সাব্বির এবং বাকীরা ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। পর্বটি বেশ হাস্যরসাত্মক হলেও এর মধ্য থেকে উঠে এসেছে বর্তমানে আমাদের দেশের কিছু ছেলেমেয়ের বেপরোয়া চালচলন এবং কিছু অভিভাবকের কান্ডজ্ঞানহীন চরিত্র।


উল্লেখ্য, এবারের ‘ইত্যাদি’ বিটিভির ঈদ অনুষ্ঠানমালায় প্রচার হবে। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড। রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। গত ১৩ জুন প্রায় ৫ হাজার দর্শকের উপস্থিতিতে এর ধারণ সম্পন্ন হয়। ‘ইত্যাদি’ বিটিভির ঈদ অনুষ্ঠানমালায় প্রচারিত হবে। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড। রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।