বিশেষ সংবাদ:

দেখে নিন- বিশ্বের সবচেয়ে বেশি ও কম ওজনের মানুষ কারা

Logoআপডেট: শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৬

এবি ডেস্ক
সবচেয়ে ভারী পুরুষঃ
এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভারী মানুষ হলেন আমেরিকার জন ব্রাওয়ার মিনোক। তার জন্ম ১৯৪১ সালে। অতি স্থূলতাজনিত রোগে ভুগতেন তিনি। তার শরীরে অতিরিক্ত মেদ জমা হতে থাকত, সর্বক্ষণই ক্ষুধা অনুভব করতেন! তিনি যখন প্রাপ্তবয়স্ক যুবক তখন তার উচ্চতা ছিল ৬ ফুট ১ ইঞ্চি। জীবিতকালে তার সর্বোচ্চ ওজন ছিল ৬৩৫ কেজি।  ১০ সেপ্টেম্বর, ১৯৮৩ সালে মৃত্যুর সময় তার ওজন ছিল ৩৬২ কেজি।

সবচেয়ে ভারী নারীঃ
১৯৬০ সালে জন্মগ্রহণ করা আমেরিকার ক্যারল ইয়েগার ছিলেন সবচেয়ে ওজন সম্পন্ন মহিলা । তার সর্বোচ্চ ওজন ছিল ৭২৭ কেজি। তার উচ্চতা ছিল ৫ ফুট ৭ ইঞ্চি। ৩৪ বছর বয়সে তিনি যখন মৃত্যুবরণ করেন তখন তার ওজন ছিল ৫৪৫ কেজি।

সবচেয়ে ভারী শিশুঃ
মার্টিন বেটস নামের একটি শিশু ১০ কেজি ৮০০ গ্রাম ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিল । তার মা আনা বেটস ছিলেন ৭ ফুট ৫ ইঞ্চি লম্বা। শিশুটি মাত্র ১১ ঘন্টা বেঁচে ছিল। সবচেয়ে বেশী ওজন নিয়েও যে শিশুটি জীবিত ছিল তার ওজন ছিল ১০ কেজি ২০০ গ্রাম।

যার ওজন সবচেয়ে কমঃ
বিশ্বের সবচেয়ে কম ওজনের শিশুটির নাম এমেলিয়া টেইলর। শিশুটির ওজন ছিল মাত্র ২৮৪ গ্রাম এবং উচ্চতা ছিল ৯ ইঞ্চি। ২০০৬ সালে ফ্লোরিডার মিয়ামিতে মাত্র ২১ সপ্তাহ মাতৃ গর্ভে থেকে জন্ম নেয় শিশুটি।

আর মেক্সিকোর লুসিয়া জারাটে প্রাপ্ত বয়স্ক সবচেয়ে কম ওজনের মানুষ । ১৭ বছর বয়সে তার ওজন ছিল ২ কেজি ১৩ গ্রাম আর উচ্চতা ছিল ২১.৫ ইঞ্চি। ২০ বছর বয়সে ওজন ছিল ৫.৯ কেজি। তিনি মাত্র ২৬ বছর বয়সে মারা যান।