বিশেষ সংবাদ:

মূত্র থেকে তৈরি হবে বিশুদ্ধ পানি!

Logoআপডেট: শনিবার, ৩০ জুলাই, ২০১৬

এবি ডেস্ক 

পৃথিবীর নানা প্রান্তে বিভিন্ন বিষয় নিয়ে প্রতিনিয়তই গবেষণা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীরা। নতুন নতুন গবেষণা আর আবিষ্কার দিয়ে মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে চলেছে উন্নতির চরম শিখরে।

 

তাদের আবিষ্কারটি অনেক সময় এতোই অদ্ভূত হয় যে, অবাক হয়ে যান স্বয়ং তারা নিজেরাই। সেই ধারাবাহিকতায় অদ্ভূত আবিষ্কারের মাধ্যমে আবারও তারা চমকে দিয়েছে বিশ্বকে। এবার মানুষের বর্জ্য বিশেষ করে মূত্র থেকে বিজ্ঞানীরা তৈরি করেছে বিশুদ্ধ পানি!

 

বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয় সম্প্রতি এমনটাই দাবি করেছে। তাদের তৈরি একটি যন্ত্র দিয়ে নাকি এ কাজ করা সম্ভব। তারা আরও দাবি করেছে, এর ফলে যেসব দেশে পানির সংকট রয়েছে তা মেটানো সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, শুধু বিদ্যুতের সাহায্যে নয়, মূত্রকে পরিশোধন করে বিশুদ্ধ করতে যে মেশিনের প্রয়োজন তা সৌরশক্তির মাধ্যমেও চালানো সম্ভব হবে। যার ফলে বিভিন্ন গ্রামীণ এলাকাতে মেশিনটি কাজে লাগানো যাবে। মেশিনটি কীভাবে কাজ করবে তার ব্যাখ্যায় তারা জানিয়েছে একটি বড় ট্যাঙ্কে মূত্র জমা করে তা প্রথমে বয়লারে ফোটানো হবে। এরপর তা পাঠানো হবে একটি বিশেষ মেমব্রেনে। সেখান থেকেই বিশুদ্ধ পানি ও পটাসিয়াম, নাইট্রোজেন ও ফসফরাসের মত মৌলগুলি আলাদা হয়ে যাবে। বর্তমানে এই গোটা বিষয়টি পরীক্ষার পর্যায়ে রয়েছে। ইতিমধ্যেই ওই মেশিন থেকে ১,০০০ লিটার বিশুদ্ধ পানি পাওয়া গেছে বলে দাবি ওই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের।