বিশেষ সংবাদ:

উড়ন্ত গাড়ি আসছে চলতি মাসেই!

Logoআপডেট: বুধবার, ১৫ অক্টোবর, ২০১৪

এবি ডেস্ক
২৯ অক্টোবর আসছে বিশ্বের সর্বাধুনিক উড়ন্ত গাড়ি ‘অ্যারোমবিল ৩.০’। রাস্তায়ও চলবে, প্রয়োজনে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে আকাশ দিয়ে। থামানোর কোনো দরকার হবে না।

 

উড়ন্ত গাড়ির নতুন সংস্করণ অ্যারোমবিল ৩.০ প্রদর্শন করতে যাচ্ছে স্লোভাকিয়া ভিত্তিক প্রতিষ্ঠান অ্যারোমবিল। অবশ্য এ মডেলের মাত্র একটি গাড়ি তারা তৈরি করেছেন। সব ঠিকঠাক থাকলে এ মডেলের গাড়িই তারা বাজারে ছাড়বেন বলে জানা গেছে।


এই স্বপ্নের গাড়ি মানুষের প্রতিদিনের চলাচলে বিপ্লব ঘটাবে- এমনটিই প্রত্যাশা এর নির্মাতাদের। ২৯ অক্টোবর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় পাইওনিয়ার ফেস্টিভ্যালে অ্যারোমবিল ৩.০ গাড়িটি প্রদর্শিত হবে। এর আগে অ্যারোমবিল ২.৫-এর প্রদর্শন করেছেন নির্মাতারা।


তবে নতুন মডেলের গাড়িটির বিশেষত্ব হলো- এটি যখন খুশি তখন উড়ানো যাবে এবং ইচ্ছামতো রাস্তায় অবতরণ করিয়ে চলাচল করা যাবে। এ জন্য গাড়িটি কখনো থামার প্রয়োজন হবে না।

 

উড়ন্ত গাড়ি নির্মাণের মূল উদ্যোক্ততা ও প্রকৌশলী স্লোভাকিয়ার নাগরিক স্টিফান ক্লেইন। দীর্ঘ ২০ বছর তিনি এ ধরনের গাড়ি উদ্ভাবনে কাজ করে যাচ্ছেন।

 

যদিও তার কয়েকজন সহযোগী রয়েছেন, তবু বলতে গেলে, তার-ই একান্ত প্রচেষ্টায় উড়ন্ত গাড়ির সর্বাধুনিক সংস্করণ তৈরি হয়েছে। অ্যারোমবিল ৩.০ গাড়িটি স্থলপথে একটানা ৭০০ কিলোমিটার এবং আকাশপথে একনাগাড়ে ৮৭৫ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। ঘণ্টায় তেল খরচ হবে ১৫ লিটার।

 

আকাশপথে গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ২০০ কিলোমিটার এবং স্থলপথে ১৬০ কিলোমিটার হবে বলে জানিয়েছেন এর নির্মাতা ক্লেইন।