বিশেষ সংবাদ:

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

Logoআপডেট: শনিবার, ১৭ মে, ২০১৪

এবি প্রতিবেদক
আজ এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সব বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন।


পরে আজ বেলা ১টায় সচিবালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে এসএসসির ফল প্রকাশ করা হয়। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৯১.৩৪ শতাংশ।


এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৯১.৪০ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.২৩ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৬৬ শতাংশ, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.৯২ শতাংশ, দিনাজপুর বোর্ডে পাসের হার ৯৩.২৬ শতাংশ।


এবারের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন এবং ভোকেশনালে এক লাখ দুই হাজার ৪২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। দুপুর ২টা থেকে বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে।


শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটের (www.educationboardresults.gov.bd) মাধ্যমেও শিক্ষার্থীরা ফল জানতে পারবে। এ ছাড়া যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে সাধারণ শিক্ষা বোর্ডের জন্য ঝঝঈ ও মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

 

কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস Tec স্পেস রোল নম্বর স্পেস ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি মেসেজেই ফল পাওয়া যাবে। উল্লেখ্য, গত ৯ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হয়ে ২২ মার্চ শেষ হয়।