বিশেষ সংবাদ:

জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৯০.৪১ শতাংশ

Logoআপডেট: মঙ্গলবার, ৩০ ডিসেম্বর, ২০১৪

এবি প্রতিবেদক
প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ী শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

 

এবারে জেএসসিতে পাসের হার ৮৯.৮৫ শতাংশ এবং জেডিসিতে ৯৩.৫০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। পরীক্ষায় পাসের হার ৯০ দশমিক ৪৮ শতাংশ। এছাড়া জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৫৬ হাজার ২৩৫ জন শিক্ষার্থী।

 

আজ মঙ্গলবার সকাল ৯টায় বোর্ড ও অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন। বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী।
শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

 

এছাড়া শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর (www.dpe.gov.bd) ও টেলিটক মোবাইলের ওয়েবসাইটে(http://dpe.teletalk.com.bd) ফল পাওয়া যাবে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রায় ৫০ লক্ষাধিক শিক্ষার্থীর এ দুই পরীক্ষার ফল একই দিনে প্রকাশ হচ্ছে।

 

গত বছর ২৯ ডিসেম্বর অষ্টম শ্রেণি এবং পরদিন পঞ্চম শ্রেণির সমাপনীর ফল প্রকাশ করা হয়েছিল। এ বছর ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। অন্যদিকে ২৩ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী।