বিশেষ সংবাদ:

নায়করাজের প্রয়াণদিবস ঘিরে তথ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’

Logoআপডেট: রবিবার, ০৫ আগস্ট, ২০১৮

এবি প্রতিবেদক
এরই মধ্যে নির্মিত হয়েছে নায়করাজ রাজ্জাকের জীবনভিত্তিক তথ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’। নায়করাজের জীবনের নানা বাঁক ও উপাখ্যান তুলে ধরা হয়েছে শাইখ সিরাজ নির্মিত এই তথ্যচিত্রে। যেখানে রয়েছে নায়করাজ রাজ্জাকের জন্মস্থান, পরিবার, জীবনযাপন, চলচ্চিত্র, ফ্যাশন আর তাঁর নায়িকাদের নিয়ে নানা অজানা তথ্য।

আগামী ২১ আগস্ট চিত্রনায়ক রাজ্জাকের প্রথম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ১৭ আগস্ট বেলা সাড়ে তিনটায় চ্যানেল আইয়ে প্রচার করা হবে কিংবদন্তি এই চলচ্চিত্র তারকাকে আবৃত ৯০ মিনিটের এই তথ্যচিত্র। নায়ক রাজ্জাক জীবিত থাকাকালীন তাকে নিয়ে তথ্যচিত্র নির্মাণের উদ্যোগটি নিয়েছিলেন একুশে পদক পাওয়া মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

এ বিষয়ে শাইখ সিরাজ বলেন, ‘আমাদের শৈশবে বিনোদন মাধ্যম বলতেই ছিল চলচ্চিত্র। প্রথম থেকেই নায়করাজ রাজ্জাকের ভক্ত ছিলাম। যখন মিডিয়ায় যুক্ত হলাম, টেলিভিশন করলাম, তখন রাজ্জাক সাহেবের সঙ্গে নিয়মিত আলাপ হতো। আমাদের চ্যানেলে এলে চা খেতে খেতে গল্প করতেন। আমি যখন স্কুলে পড়ি, গুলশানে তখন রাজ্জাকের বাড়ি তৈরি হচ্ছিল। বাড়িতে সুইমিং পুল ছিল। সেটা দেখতে গিয়েছিলাম। বড় হয়ে এগুলো মনে করে নস্টালজিক হয়ে পড়ি। মনে হলো, রাজ্জাকের ওপর একটি তথ্যচিত্র বানাই। যেহেতু সুযোগ আছে, কেন বানাব না! সেভাবেই কাজটি করা।’
তথ্যচিত্রে রয়েছে রাজ্জাকের দীর্ঘ সাক্ষাৎকার। তাঁর কলকাতায় বেড়ে ওঠার বসতভিটার অবস্থা, সেখানে অবস্থানরত জীবিত নিকটাত্মীয়, মহল্লার বন্ধু-বান্ধবের স্মৃতিচারণাসহ রাজ্জাকের কালজয়ী দুর্লভ সিনেমার অংশ আর গান প্রামাণ্যচিত্রটিতে সংযোজন করেছেন শাইখ সিরাজ। রাজ্জাককে নিয়ে কথা বলেছেন সুচন্দা, কবরী আর ববিতা।

তথ্যচিত্রটি পুনঃপ্রচার করা হবে ২১ আগস্ট নায়করাজের প্রয়াণদিনে। রাজ্জাক-ভক্তদের জন্য প্রেক্ষাগৃহেও তথ্যচিত্রটি প্রদর্শনের পরিকল্পনা করছেন এর নির্মাতা। এ ছাড়া তথ্যচিত্রটি ফিল্ম আর্কাইভেও সংরক্ষণ করা হবে বলে জানিয়েছেন তিনি।