বিশেষ সংবাদ:

‘সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ জানুয়ারিতে

Logoআপডেট: রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

এবি প্রতিবেদক
আগামী জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে ‘সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ১০ জানুয়ারি শুরু হয়ে বিশ্ব চলচ্চিত্রের এই আসরটি চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। এমন তথ্যই জানিয়েছেন অন্যতম আয়োজক আহমেদ মোস্তফা কামাল।

তিনি আরও জানান, ২০১৯ সালে অনুষ্ঠিতব্য উৎসবে অতীতের যেকোনো বারের চেয়ে অধিক সংখ্যক মানসম্পন্ন চলচ্চিত্র প্রদর্শিত হবে। নির্বাচিত চলচ্চিত্রগুলো বিভিন্ন ক্যাটাগরিতে প্রদর্শিত হবে। দেশ বিদেশের চলচ্চিত্রকার, সমালোচক ও বিশিষ্ট ব্যক্তিরা এতে অংশ নেবেন। ফলে বাংলাদেশের এই উৎসব দেশের চলচ্চিত্রের জন্য আরও শুভ বার্তা বয়ে আনবে বলে মনে করছেন আয়োজকরা।

রেইনবো ফিল্ম সোসাইটির নিয়মিত এই বৃহৎ আয়োজনের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে বলে জানা গেছে। এবারের আসরের উল্লেখযোগ্য ইভেন্টের মধ্যে রয়েছে- ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’। ১১ ও ১২ জানুয়ারি এই কনফারেন্স অনুষ্ঠিত হবে রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতারা অংশ নেবেন। এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও স্বনামধন্য চলচ্চিত্র ব্যক্তিদের পাশাপাশি নিবেন নবীনরাও।
আসরে বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতৎপরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা। উৎসবে বাংলাদেশসহ ৬০টি দেশের সন্মানিত নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বিভিন্ন দূতাবাসের কূটনৈতিক, রেইনবোর সদস্যবৃন্দ ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ অংশ নেবেন।

এবারের উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর জন্য দুই শতাধিক চলচ্চিত্র নির্বাচিত হয়েছে বলে আয়োজক সংগঠন রেইনবো সূত্রে জানা গেছে। চলচ্চিত্রগুলো উৎসবের এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইনডিপেন্ডেট ফিল্ম এবং উইমেন ফিল্ম সেশনে প্রদর্শিত হবে।