বিশেষ সংবাদ:

এবার ইতালিতে পুরস্কৃত হলো তৌকীরের ‘হালদা’

Logoআপডেট: শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ পরিচালিত আলোচিত ছবি ‘হালদা’ আবারও পুরস্কৃত হয়েছে। ইতালিতে অনুষ্ঠিত ২১তম রিলিজিয়ন টু ডে ফিল্ম ফেস্টিভাল ২০১৮-তে প্রতিযোগিতা বিভাগে  ‘গ্র্যান্ড পিক্স’ অ্যাওয়ার্ড পেয়েছে ছবিটি। গত ৫ অক্টোবর শুরু হওয়া এই উৎসব চলে ১০ অক্টোবর পর্যন্ত। উৎসবের সমাপনী অনুষ্ঠানে তৌকীর আহমেদের হাতে পুরস্কার তুলে দেন উৎসবের জুরি ও আয়োজকবৃন্দ।

বিশেষ এই অর্জন প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করে তৌকীর আহমেদ বলেন, ‘এই পুরস্কার পুরো ‘হালদা’ টিমের। ছবির কলাকুশলী, দর্শক ও গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আমার শুভেচ্ছা। ইতালিতে ছবিটি যারা দেখেছেন, তারা সবাই ইতিবাচক মন্তব্য প্রকাশ করেছেন। এটি আমার দেশের চলচ্চিত্রের জন্য অত্যন্ত আনন্দের এবং প্রেরণাদায়ক।”

ফেস্টিভ্যালে অংশগ্রহণ করার জন্য তৌকীর আহমেদ গত ৫ অক্টোবর ইতালিতে যান। এখন  সেখানেই আছেন এই পরিচালক। ‘হালদা’ ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, জাহিদ হাসান প্রমুখ।

এর আগে রাশিয়া, ইতালি, কসোভো, দক্ষিণ কোরিয়া, কানাডা, শ্রীলংকাসহ ১১টি দেশের উৎসবে প্রদর্শিত হয়েছে ছবিটি। অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে বাজিমাত করেছে ‘হালদা’। বিচারকদের রায়ে সেরা চলচ্চিত্র, সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদনা ও সেরা সঙ্গীত -এ চারটি শাখায় পুরস্কার অর্জন করেছে।

কসোভোতে ১১তম ফিল্ম ফেস্টিভ্যাল ‘দ্য গডেস অন দি থ্রোন’ প্রতিযোগিতায়  সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে পুরস্কার জিতেছে। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্যানরোমা বিভাগে ‘হালদার’ জন্য সেরা পরিচালকের অ্যাওয়ার্ড পেয়েছেন তৌকীর আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ কর্তৃক আমার ভাষা চলচ্চিত্র উৎসবে ছবিটি পেয়েছে হিরালাল সেন পদক।

অভিনয়ের পাশাপাশি  চলচ্চিত্র পরিচালনা করেও খ্যাতি অর্জন করেছেন তৌকীর আহমেদ। তার পরিচালিত  উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো ‘জয়যাত্রা’, ‘দারুচিনি দ্বীপ’ ও ‘অজ্ঞাতনামা’ ইত্যাদি। সপ্তম সার্ক চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’ ছবির জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছিলেন তিনি। সার্কভুক্ত আট দেশের ১৬টি সিনেমা প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করে।

এদিকে, মুক্তির অপেক্ষায় রয়েছে তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়া’ ছবিটি। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ‘লগান’ খ্যাত অভিনেতা যশপাল শর্মা, বাংলাদেশ থেকে সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, ফারুক আহমেদ, আফরোজা বানু প্রমুখ।

 

এবি/রায়হান