বিশেষ সংবাদ:

মুক্তি পাচ্ছে না বাপ্পী-সুস্মির ‘আসমানী’

Logoআপডেট: বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

‘বাংলাদেশের চলচ্চিত্রের অবস্থা এখন খুব একটা ভালো নয়’ জানিয়ে চলচ্চিত্র নির্মাতা এম এ সাখাওয়াত হোসেন বলেছেন, ‘চলচ্চিত্রের উন্নয়নে আমাদের উচিত একে অপরের পাশে দাঁড়ানো। কিন্তু এখন বিষয়টি হচ্ছে ঠিক উল্টো। আমার কাছে মনে হয়েছে আমাদের চলচ্চিত্রে একটা অসুস্থ প্রতিযোগিতা শুরু হয়েছে এখন, আমি এই প্রতিযোগিতায় অংশ নিতে চাই না।’ কথাগুলো বললেন কবি জসীমউদ্‌দীনের লেখা ‘আসমানী’ কবিতার ছায়া অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘আসমানী’র ।

যে কারণে আগামী ১২ অক্টোবর শুক্রবার একযোগে সারাদেশের প্রেক্ষাগৃহগুলোতে ‘আসমানী’ চলচ্চিত্রটি মুক্তির কথা থাকলেও সেই সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়েছেন সাখাওয়াত হোসেন। ঢাকাই চলচ্চিত্রের চলমান পরিবেশ-পরিস্থিতিতে খুবই বিব্রত ও হতাশ এই নির্মাতা জানান,  তিন মাস আগে তারিখ নিয়েও তাকে এখন সরে দাঁড়াতে হচ্ছে।

অন্যদিকে, গোপনে তার নেওয়া তারিখেই আরো দুটি ছবি মুক্তি দেয়া হচ্ছে বলে অভিযোগ করে তিনি বলেন, ‘আমরা অনেক আগে থেকেই ছবিটি মুক্তি নিয়ে প্রচার চালাচ্ছিলাম। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আমরা ছবি মুক্তি থেকে সরে এসেছি। কেননা, চলচ্চিত্রের চলমান অসুস্থ প্রতিযোগিতা আমাকে হতাশ করেছে। এমন অবস্থা চলতে থাকলে আমাদের দেশে চলচ্চিত্র নির্মাণ করাটা কষ্টকর হয়ে যাবে।’

সাখাওয়াত হোসেন আরো বলেন, ‘প্রায় তিন মাস আগে ‘‘আসমানী’’ মুক্তি দেওয়ার লক্ষ্যে প্রযোজক সমিতিতে আমি নিবন্ধন করেছিলাম। আমার সাথে ‘মেঘকন্যা’ শিরোনামে আরেকটি সিনেমাও নিবন্ধন করেছিল। সেই হিসেবে প্রচার চালাচ্ছিলাম, সিনেমা হলের মালিকদের সঙ্গে যোগাযোগ করছিলাম। কিন্তু এরই মধ্যে আরো দুটি ছবি মুক্তি পাচ্ছে। তারা বলছে গত মাসের ২৮ তারিখ ও চলতি মাসের ৫ তারিখ তারা একটি করে সিনেমা হলে মুক্তি দিয়েছে। এসবের প্রতিবাদে আমি আমার ছবিটি মুক্তি থেকে সরে দাঁড়িয়েছি।’

‘আসমানী’ ছবিতে অভিনয় করেছেন চিত্রনায়ক বাপ্পী চৌধুরী। তার বিপরীতে রয়েছেন নবাগত নায়িকা সুস্মি রহমান। ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন অরুণা বিশ্বাস, শম্পা রেজা, জয়ন্ত চট্টোপাধ্যায়, সিরাজ হায়দার, শহীদ আলমগীর প্রমুখ।

প্রসঙ্গত, ‘নায়ক’ ও ‘মাতাল’ ছবি দুটির মুক্তির তারিখ নিবন্ধন করা হয়েছিল গত ২৮ সেপ্টেম্বর ও ৫ অক্টোবর। সেদিন ছবি দুটি একটি করে হলে মুক্তি দিলেও, আগামী ১২ অক্টোবর ছবির প্রযোজনা সংস্থা আবারও সারাদেশের বিভিন্ন হলে তারা ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করছে।

 

এবি/রায়হান