বিশেষ সংবাদ:

ফ্যাশন করতে গিয়ে যেসব ভুলের কারনে আপনার স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে!

Logoআপডেট: সোমবার, ২১ এপ্রিল, ২০১৪
এবি প্রতিবেদক
ফ্যাশন আমাদের জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ন একটি অংশ। কিন্তু আপনি কি জানেন- ফ্যাশন করতে গিয়ে আপনি প্রতিদিনই কিছু ভুল করছেন। যা প্রতিনিয়ত আপনার স্বাস্থ্যের ক্ষতি করছে। তাই জেনে নিন অতিরিক্ত ফ্যাশন সচেতনতার কারণে ৪টি স্বাস্থ্য ক্ষতি হওয়া সম্পর্কে।
অতিরিক্ত প্রসাধনী
ফ্যাশন সচেতন হতে গিয়ে অনেকেই ত্বকে ও চুলে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করে থাকেন। লিপস্টিক, ত্বক ব্লিচ করা, চুল কালার করা, ফাউন্ডেশন, রিবন্ডিং করা ইত্যাদি ক্ষতিকর কিছু উপাদান নানা ভাবে শরীরে ঢুকে যায়। প্রতিটি প্রসাধনীতেই শরীরের জন্য ক্ষতিকর কিছু উপাদান থাকে। আর তাই অতিরিক্ত ফ্যাশন সচেতন হতে গিয়ে অনেকেই নিজের অজান্তেই শরীরের ক্ষতি করে ফেলছেন।
ডায়েটিং
ফ্যাশন সচেতনতার অন্যতম পূর্বশর্ত হলো সুন্দর ফিগার। আকর্ষনীয় ফিগার না হলে যা কিছুই পরা হোক কোনো কিছুতেই যেন মানায় না। আর তাই ফ্যাশন সচেতন নারীরা নিজেদের ফিগার সুন্দর রাখার জন্য বেঁচে নেন ডায়েটিং। আর না জেনে অতিরিক্ত ডায়েটিং করতে গিয়ে অপুষ্টিতে ভুগে নিজের শরীরের ক্ষতি করছেন অনেকেই।
ভারী ব্যাগ
ফেসপাউডার, সানস্ক্রিন, ছাতা, লিপস্টিক, কাজল, আই লাইনার, লোশন, বডি স্প্রে, সানগ্লাস এবং আরো অনেক ফ্যাশন অনুসঙ্গ রাখতে আনেক মেয়েরাই ব্যাবহার করছে ভারী ব্যাগ। তাছাড়া ভালো ব্র্যান্ডের ব্যাগ গুলোর ওজনও একটু বেশি হয়। কিন্তু আপনি কি জানেন যে নিয়মিত অতিরিক্ত ভারী ব্যাগ ব্যবহার আপনার শারীরিক ভারসাম্য নষ্ট করে? নিয়মিত ভারী ব্যাগ বহনের অভ্যাস থাকলে তা ধীরে ধীড়ে ঘাড় ব্যাথা, পিঠ ব্যাথা ও মাংশপেশীর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

হাই হিল
হাই হিল ফ্যাশনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। যারা ফ্যাশন সচেতন তাঁরা হাই হিল ছাড়া যেন নিজেকে কল্পনাই করতে পারেন না। কিন্তু নিয়মিত হাই হিল পড়লে পায়ের হাড় ক্ষতিগ্রস্ত হয় এবং নিয়মিত হাই হিল পরতে পরতে একসময়ে কোমর ও হাঁটু ব্যাথার মত সমস্যা সৃষ্টি হয়।