বিশেষ সংবাদ:

এই সময়ে ত্বকের যত্নে ৩ টি টিপস

Logoআপডেট: বুধবার, ০৫ মার্চ, ২০১৪
এবি প্রতিবেদক
ঋতু পরিবর্তনের ফলে এই সময় ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। কড়া রোদ এবং রুক্ষ আবহাওয়ায় ত্বকে পড়ে দাগ এবং শুরু হয় ব্রনের সমস্যা। এ সময় ত্বকের বাড়তি যত্নের দরকার হয়। তাই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নিম্নে আপনাদের জন্য সময় উপযোগী তিনটি ফেইস প্যাক দেওয়া হল।
তৈলাক্ত ত্বকের যত্নে  টমেটো ফেইসপ্যাক
এই সময় আবহাওয়া অনেক রুক্ষ হওয়ায় ধুলোবালি বেশি হয়। এতে যাদের ত্বক তৈলাক্ত তারা অনেক সমস্যায় পড়ে থাকেন। ধুলোবালি ত্বকে আটকে গিয়ে ব্রণের সৃষ্টি করে। এই সমস্যা সমাধানে তৈরি করুন টমেটো ফেইস প্যাক।
যেভাবে তৈরি করবেন:
প্রথমে ১ টি টমেটো টুকরো করে কেটে নিয়ে চিপে রস বের করে নিন। এরপর এতে ৩ চা চামচ চালের গুড়ো, ১ চা চামচ মধু দিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণটি মুখে ঘুরিয়ে ম্যাসাজ করুন ১৫ মিনিট। এরপর ৫ মিনিট ত্বকে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ত্বকের সমস্যার সমাধান হবে।
শুষ্ক বা রুক্ষ ত্বকের যত্নে কাঠবাদাম এবং মধুর ফেইসপ্যাক
শুষ্ক এবং রুক্ষ আবহাওয়ায় শুষ্ক ত্বক আরও বেশি রুক্ষ হয়ে যায়। ত্বক ফেটে যায় এবং ত্বক কালো হয়। এই সমস্যার জন্য ব্যবহার করুন কাঠবাদাম এবং মধুর এই ফেইসপ্যাকটি।
যেভাবে তৈরি করবেন:
প্রথমে ৭/৮ টি কাঠবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রেখে বেটে নিন। এরপর এতে ১ চা চামচ মধু এবং ১ চা চামচ অলিভ অয়েল দিয়ে পেস্টের মত তৈরি করুন। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে হালকা ঘষে তুলে ফেলুন। দেখবেন ত্বক ফাটা এবং ত্বকের কালো দাগ দূর  হয়ে যাবে।
সাধারণ ত্বকের জন্য হলুদের ফেইসপ্যাক
যাদের ত্বক সাধারণ তারা এই সময় একটু বেশি সমস্যায় পড়ে থাকেন। কারন যত্ন না নিলে দ্রুত ত্বক ফেটে যায় এবং ত্বক রোদের সংস্পর্শে আসলেই পুড়ে যায়। এই সময়ে ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই ফেইসপ্যাকটি।
যেভাবে তৈরি করবেন:
প্রথমে একটি বাটিতে ৩ চা চামচ চালের গুড়ো, ১ চিমটি হলুদ গুড়ো, ১ চা চামচ মধু এবং পেস্ট তৈরি করতে প্রয়োজনীয় শসার রস দিন। তারপর এটি খুব ভালো করে মিশিয়ে মসৃণ পেস্টের মত তৈরি করে ত্বকে লাগান। শুকিয়ে উঠলে ঠান্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। দেখবেন আপনার ত্বক সতেজ ও দাগমুক্ত হয়ে উঠেছে।
ভালো ফলের জন্য এই ফেইসপ্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন। উপরোক্ত টিপসগুলো অনুসরনের মাধ্যমে আপনার ত্বকের সৌন্দর্য ফিরে পেতে পারেন।