বিশেষ সংবাদ:

ছয় ধারাবাহিকে সাজু আহমেদ

Logoআপডেট: রবিবার, ২৭ মার্চ, ২০১৬

রিয়াদ হোসেন


সাজু আহমেদ। একজন প্রতিভাদীপ্ত সাংবাদিক, নাট্যকার, নির্দেশক ও  অভিনেতা। 

 

মঞ্চ নাটক নির্দেশনা ও অভিনয়ের পাশাপাশি টিভি নাটক, টেলিফিল্ম ও চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করেন। সাম্প্রতিক সময়ে ৬টি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন তিনি।

 

এর মধ্যে কবরি সারোয়ার রচিত ও পরিচালিত চ্যানেল আইয়ের ধারাবাহিক ‘আবার আসিব ফিরে’, জয় সরকারের ‘নগর জীবন’ ও ‘ইন্দুবালা’, সুমন রেজার ‘টিভি পরিবার’, ফিরোজ আহমেদের ‘রিফিউজি গ্রাম’ এবং আরও একটি নতুন চ্যানেলের জন্য একটি ধারাবাহিক নাটকে অভিনয় করবেন তিনি। এর মধ্যে ‘আবার আসিব ফিরে’ এবং ‘নগর জীবন’ নাটকের শূটিং ইতোমধ্যে শুরু হয়েছে। নিয়মিত অভিনয়ের ধারাবাহিকতায় ছয় ধারাবাহিক নাটকের মাধ্যমে আলোচনায় এসেছেন সাজু আহমেদ। সম্প্রতি দয়াল সাহা রচিত এবং ফিরোজ আহমেদ পরিচালিত ‘বাবার সাইকেল’ নাটকে অন্ধ বাউল চরিত্রে  অভিনয় করেন তিনি।


এছাড়া এর আগে সাজু আহমেদ বেশ কয়েকটি ধারাবাহিক ও খন্ড নাটকে অভিনয় কওে ব্যপক প্রশংসিত হন। এর মধ্যে তার অভিনয়ে মনির হোসেন জীবন পরিচালিত ধারাবাহিক ‘গুনীন’ একুশেটিভিতে এবং ‘নীলছায়া’ বিটিভিতে, জহিরুল ইসলামের ‘সীমাবদ্ধ মানুষেরা’ দিগন্ত টিভিতে এবং মিনহাজ অভি পরিচালিত ঈদের ধারাবাহিক ‘শেষ অধ্যায়’ একুশেটিভিতে প্রচার হয়। এছাড়া সম্প্রতি আরটিভিতে প্রচার হলো অভিনীত সুমন রেজার ‘দেব্বু’, জি এম সৈকতের ‘আগুনের আর্তনাদ’। কয়েক বছর আগে কাজী টিপুর খন্ড নাটক ‘শূন্যস্থান পূরণ’ নাটকে অভিনয় করেন ।  


সাজু আহমেদ ঢাকা মৌলিক নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি। এ দলের চারটিসহ মোট ১৫টি নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি। অন্তত ৩০টি মঞ্চ নাটকে অভিনয় করেছেন। দলের তৃতীয় প্রযোজনা ‘বিক্ষুব্ধ অতীত এবং নজরুল’ ও চতুর্থ প্রযোজনা ‘অপুর্ণতা’ নাটকের মহড়া করছেন। এছাড়া ‘ফেসবুক’ একটি শর্টফিল্ম নির্মাণ করেছেন। আরও একটি শর্টফিল্ম নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন। তিনি শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘টপ লিডার’ চলচ্চিত্রে অভিন করেছেন। এছাড়া তারেক মাহমুদের ‘চটপটি’ চলচ্চিত্রে অভিনয় করার কথা রয়েছে। সংস্কৃতির সব অঙ্গণে সমান তালে বিচরণ করার প্রত্যয়ে নিজেকে প্রতিনিয়ত তৈরি করছেন বলে জানিয়েছেন। মঞ্চে কাজের পাশাপাশি নিয়মিত টিভি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করতে চান স্বপ্রতীভ এই সংস্কৃতিজন।