বিশেষ সংবাদ:

বিশ্বের প্রথম ভার্চুয়াল এডুকেশনাল নেটওয়ার্ক তালহা ট্রেনিং’র যাত্রা শুরু

Logoআপডেট: বুধবার, ৩০ মার্চ, ২০১৬

এবি প্রতিবেদক


শিক্ষাক্ষেত্র, ব্যবসা এবং চাকরি প্রতিটি ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি বর্তমানে একটি নিত্যপ্রয়োজনীয় বস্তুতে পরিণত হয়েছে।

 

সকালে ঘুম থেকে উঠে কিংবা চায়ের আড্ডায় কোথায় নেই এই প্রযুক্তির ব্যবহার। জীবনের চলতি পথের চলমান যাত্রাকে আরও সহজ করতেই আমরা প্রতিনিয়তই নির্ভরশীল হয়ে পড়ছি আমাদের ভার্চুয়াল বিশ্বের ওপর।

 

প্রয়োজনীয় বার্তা, তথ্য ছাড়া যেন পুরো ভার্চুয়াল জগৎটাই অর্থহীন আমাদের কাছে। পচ্ছন্দনীয় বিষয়ের ভার্চুয়াল উপাত্তের শ্রেণীবদ্ধ তালিকা আমাদের কর্মজীবনকে যতটা না পরিপাটি করে তোলে তার থেকেও বেশি সুশৃঙ্খল করে তোলে আমাদের জীবনটিকে। এ যেন বিজি লাইফকে ইজি করার এক আধুনিক টনিক। জীবনের স্বাচ্ছন্দ্যের জন্য মানুষের হাতের মুঠোয় এখন প্রযুক্তি। মানুষের ঘুমের ধরন বিশ্লেষণ করা থেকে শুরু করে তার জেগে ওঠা, দৈনন্দিন কাজ আর বিশ্রাম-বিনোদনের সবকিছুতেই এখন প্রযুক্তির কল্যাণের ছড়াছড়ি। সুখের নিদ্রা শেষে ঠিক সময়ে জাগতে হবে। এখন আর মোরগের ডাকে ঘুম ভাঙার জন্য অপেক্ষা নয়। ঘুমের ধরন বিশ্লেষণ করে ঠিক সময়ে ডেকে দিতে ভার্চুয়াল অ্যালার্মই আপনার জন্য যথেষ্ট। রাস্তায় ভিড়- কিন্তু বাইরে যেতেই হবে। কোনো পথে ভিড় কম, সেটা জানতে মুঠোফোনে বা ট্যাবলেট কম্পিউটারের ওপর নির্ভরতা বাড়ছে দৈনিক।


জীবনকে তথ্যপ্রযুক্তির আদলে তৈরি করার নেশাটা আজকাল প্রতিটি তারুণ্যের মাঝেই যেন বিরাজমান। ব্যস্ততাকে ছুটি দিয়ে সময়কে কমিয়ে এনে অধিক কাজ করতে পারায় ভার্চুয়াল জগৎটার যন একদম জুড়ি নেই। কংক্রিটময় জীবনকে আরও কীভাবে সহজ এবং আনন্দময় করে তোলা যায় তা নিয়ে যেন ব্যস্ত প্রযুক্তিপ্রেমী তারুণ্য।


ভার্চুয়ালপ্রেমী এডুকেশনাল নেটওয়ার্ক বাংলাদেশে এই প্রথমবারের মতো চালু হলো এডুকেশনাল নেটওয়ার্ক (www.talhatraining.com) প্রতিষ্ঠানকে ডিজিটালাইজ করে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে সাহায্য করাই তালহা ট্রেনিংয়ের প্রধান লক্ষ্য। বর্তমানে দক্ষ জনশক্তি কিংবা প্রয়োজনীয় বিষয়ের ওপর দখল আছে, এমন কর্মচারীর শূন্যতা যেন প্রতিটি কোম্পানির ঊর্ধ্বতনদের একটি প্রধান সমস্যা। তালহা ট্রেনিং ঠিক এই সমস্যাটিরই যেন সমাধান নিয়ে এসেছে। এখানে একজন ঊর্ধ্বতন খুব সহজেই তার যোগ্য কর্মচারীকে খুঁজে পাবেন। তালহার রয়েছে বিশদ এক সার্চ অপশন, যা আপনার সময়কে কমিয়ে এনে যোগ্য কর্মীকে বাছাই করতে এবং প্রয়োজনে তাদের সঙ্গে ম্যাসেজ আদান-প্রদান করে যোগ্য মনে হলে তবেই ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগের ব্যবস্থা করতে পারবেন। প্রতিষ্ঠান যেখানেই হোক না কেন, ভার্চুয়াল জগতের কাছে তার দূরত্ব যেন কিছুই নয়। তালহা ট্রেনিংয়ের ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশ্বের যে কোনো প্রান্ত থেকেই মনিটর করতে পারবেন আপনার প্রিয় অফিসটি।


ব্যস্ততাকে ছুটি দেওয়ার সময়টি এবার চলেই এসেছে, ভাবুন তো রাস্তার ভিড় ব্যস্ততা, অবসাদ, ক্লান্তিকে ছুটি দিয়ে বাসার ইজি চেয়ারটিতে বসেই বড় বড় ডিগ্রির সমাপনী টানছেন। ঠিক এমনি সব বাহারি ফিচার থাকছে ভার্চুয়াল ক্লাসরুম অপশনে। ঘরে বসেই একজন শিক্ষক ছাত্রদের ক্লাস, রেজাল্ট গ্রেডিং, শিক্ষক ব্যবস্থাপনা, লাইব্রেরি শেয়ারিং এবং থাকছে হরেক রকমের পেইড এবং ফ্রি কোর্সের সমারোহ।


ছাত্র এবং শিক্ষক, প্রশিক্ষককে একই ছাতার নিচে মিলিত করার একটি প্রয়াস মাত্র। ব্যবহারকারী এবং প্রশিক্ষক দুটো পক্ষকেই তাদের নলেজ শেয়ারে সুযোগ দেবে। এতে করে ব্যবহারকারীরা তাদের পছন্দমতো কোর্সটি করার সুযোগ পাবেন। পুরোপুরি ভিন্ন আদলে তৈরি করা হয়েছে তালহা ভার্চুয়াল ট্রেনিং। এখানে একজন ইউজার খুব সহজেই বিনামূল্যে কোর্স করতে পারবেন। ব্যবহারকারীরা সহজে নিজেদের প্রশিক্ষক এবং ছাত্রদের খুঁজে পাবেন। যে যে ভাষাতেই ইচ্ছা ব্যবহার করতে পারবেন তালহা ভার্চুয়াল ট্রেনিং। থাকছে বাংলা এবং ইংরেজির চমৎকার ইন্টারফেস। ফলে ব্যবহারকারী তার ইচ্ছামতো ভাষায় ব্যবহার করতে পারবেন সাইটটি। ব্যবহারকারী এবং শিক্ষকের মধ্যে রাখছে চ্যাটিং সুবিধা, ফলে একজন ব্যবহারকারী তার শিক্ষকের মধ্যে রাখছে চ্যাটিং সুবিধা, ফলে একজন ব্যবহারকারী তার শিক্ষকদের সঙ্গে খুব সহজই যোগাযোগ করতে পারবে এবং বিভিন্ন পছন্দনীয় কোর্স সুবিধা পাবেন। কোর্স পরবর্তী ডিজিটাল সার্টিফিকেটের ব্যবস্থাও থাকছে এখানে। এ ছাড়াও যে কোনো করপোরেট কোর্স তো থাকছেই।


একজন নতুন ব্যবহারকারী খুব সহজেই সাধারণ ওয়েবের মতোই তালহা ভার্চুয়াল ট্রেনিং ব্যবহার করতে পারেন। তালহা ট্রেনিং ব্যবহারের শুরুতেই তালহায় রেজিস্টেশন করে আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করুন। এরপর উপভোগ করুন তালহার ই-লাইব্রেরি, টিটি লিঙ্ক, টিটি প্রোফাইল, টিটি শিক্ষাগত নেটওয়ার্ক, টিটি মেসেজ সিস্টেমসহ অনেক কিছু। যা আপনাকে এগিয়ে নিয়ে যাবে আরও এক ধাপে। এখানে সব মিলে ২২টি ফিচার সংবলিত তালহা ট্রেনিংয়ের মধ্যে বর্তমানে চালু রয়েছে ১৫টি ফিচার।

 

উল্লেখযোগ্য ফিচারগুলোর মধ্যে রয়েছে- তালহার ই-লাইব্রেরি, টিটি লিঙ্ক, টিটি প্রোফাইল, টিটি শিক্ষাগত নেটওয়ার্ক, টিটি মেসেজ সিস্টেম ডিজিটাল সার্টিফিকেটের ব্যবস্থা, ব্যবহারকারী এবং শিক্ষকের মধ্যে চ্যাটিং সুবিধা, ছাত্রদের ক্লাস, রেজাল্ট গ্রেডিং, শিক্ষক ব্যবস্থাপনা, লাইব্রেরি শেয়ারিং, করপোরেট ট্রেনিং, কোম্পানি ব্যবস্থাপনা, কর্মী ব্যবস্থানা, কর্মী নিয়োগ, অভিজ্ঞ কর্মী যাচাই, নলেজ শেয়ারিংয়ের এই প্লাটফর্মের সবকিছুই মিলবে ফ্রিতে।


তালহা ভার্চুয়াল ট্রেনিংয়ের প্রধান নির্বাহী শফিউল আলম মনে করেন, তালহা ভার্চুয়াল ট্রেনিংয়ের মাধ্যমে যেমন শিক্ষা, স্বাস্থ্য এবং আরও অন্য ক্ষেত্রের সেবার মান দ্রুত এবং নির্ভুলভাবে বাড়ানো সম্ভব তেমনি তথ্যপ্রযুক্তির যথার্থ ব্যবহারের মাধ্যমে প্রযুক্তিপ্রেমী তারুণ্যকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। তালহা আলম বলেন, তালহায় মূলত দক্ষ প্রশিক্ষক এবং শিক্ষার্থীদের নলেজ শেয়ারিংয়ের একটি প্লাটফর্ম। আমাদের এখানে বর্তমানে সব কোর্স ফ্রি থাকলেও খুব অচিরেই পেইড কোর্সের অপশনটি চালু হবে। ফলে যে যে বিষয়ে দক্ষ সে সেই বিষয়গুলোতে নতুনদের ভার্চুয়ালি প্রশিক্ষণ দিতে পারবেন।


আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুল রহমান। বিশেষ অতিথি ছিলেন বিডি জবস্ ডট কম লিমিটেড এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর, আইসিটি বিভাগের বিসিসি পরিচালক (প্রশিক্ষণ)মোহাম্মদ এনামুল কবির, বিআইটিএম এর ডিরেক্টর-ইন-চার্জ শাহ ইমরাউল কায়েস।