বিশেষ সংবাদ:

ধূমপান প্রতিরোধ করবে স্মার্ট লাইটার

Logoআপডেট: বৃহস্পতিবার, ১৫ মে, ২০১৪
এবি ডেস্ক
বিশ্বব্যাপি ধূমপায়ীর সংখ্যা অগণিত। পৃথিবীর এমন কোনো দেশ নেই যেই দেশে ধূমপায়ী পাওয়া যাবে না। তবে সারা বিশ্বেই ধূমপান প্রতিরোধের চেষ্টা করে আসছে বহুদিন থেকে।

আর এর জন্য নেয়া হয়েছে বহু ব্যাবস্থা, প্রয়োগ করা হয়েছে নানান পদ্ধতি, নেয়া হয়েছে বিভিদ পরিকল্পনা। এবার ধূমপান প্রতিরোধের জন্য কুইটবিট নামের একটি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান তৈরি করছে এক ধরনের বিশেষ লাইটার। যে লাইটারটি সিগারেট জ্বালানোর জন্য ব্যবহৃত হবে সেটিই আবার ব্যবহারকারীর সিগারেট খাওয়া কমাতে সাহায্য করবে। ধূমপানের কুফল সম্পর্কে অভিহিতকরণের পাশাপাশি ধূমপানে নিরুৎসাহিত করতে বিশেষ ধরনের এ স্মার্ট লাইটার।  মূলত লাইটারটি হবে অ্যাপ সমর্থিত একটি স্মার্ট ডিভাইস।  বিশেষ প্রযুক্তির এ ডিভাইসটি নির্মাণে প্রায় ৫০ হাজার ডলার আর্থিক সহায়তা পেয়েছে প্রতিষ্ঠানটি। জানা গেছে- কুইটবিট নামের স্মার্ট লাইটারটি অনেকটাই পরিধেয় ফিটনেস ট্রাকারের মতো কাজ করবে। এ ছাড়াও ইন্টারনেট সংযোগযুক্ত ডিভাইসটি অ্যাপের সহায়তায় ব্যবহারকারীর প্রতিদিন লাইটারটি ব্যবহারে সিগারেট জ্বালানোর হিসেব রাখতে সক্ষম হবে।

যা পরবর্তী সময়ে প্রতিবেদন আকারে ব্যবহারকারীকে জানিয়ে দেবে। ডিভাইসটিতে ব্যবহৃত হয়েছে গাড়ির মতোই হিটিং কয়েল প্রযুক্তি। যা ধূমপান ছাড়তে আগ্রহীদের নিয়মিত পরিকল্পনা করতে সাহায্য করবে। পূর্বের চেয়ে ব্যবহারকারীর ধূমপানের পরিমাণ কমেছে না বেড়েছে তা অ্যাপটি বিশেষ ক্রমধারা আকারে প্রকাশ করবে। নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে- এটি মূলত বিশ্বব্যাপী ধুমপানের হার কমানোর পাশাপাশি সচেতনতা তৈরিতে আমরা এ ধরনের উদ্যোগ নিয়েছি। যারা ধূমপান ছাড়তে ইচ্ছুক, তাদের জন্য লাইটারটি বন্ধু হিসেবে আবির্ভূত হবে।