বিশেষ সংবাদ:

বাংলাদেশে নিজস্বঅফিস খুলছে ফেইসবুক!

Logoআপডেট: শনিবার, ১৭ মে, ২০১৪
এবি প্রতিবেদক
বাংলাদেশে বর্তমানে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৭৬ লাখ। বিগত প্রায় এক দশক ধরে প্রতিদিন নতুন নতুন ব্যবহারকারী যোগ হচ্ছে এ নেটওয়ার্কে। তাই এবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক বাংলাদেশে তাদের নিজস্ব অফিস করতে যাচ্ছে।


বিজ্ঞাপনসহ বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য নিজস্ব কার্যালয় নেবে বিশ্বের শীর্ষ সামাজিক এ যোগাযোগ মাধ্যমটি। । এর আগে চীনে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে মার্ক জাকারবার্গের এ প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্টদের মতে- সোস্যাল মার্কেটিংয়ের ক্ষেত্রে দেশে ফেইসবুকের বাজার দিন দিন বড় হচ্ছে। দেশের বিভিন্ন কোম্পানি ছাড়াও ব্যক্তিগত ও গ্রুপের প্রচুর বিজ্ঞাপন প্রতিদিন এ যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হচ্ছে। এজন্য বিজ্ঞাপনের এ সম্ভাবনাময় বাজারে নিজেদের দখল বাড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের প্রতি আগ্রহ দেখাচ্ছে।


জানা যায়, দেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরুর জন্য ইতোমধ্যে কান্ট্রি ম্যানেজার নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু করেছে বিশ্বজুড়ে সাড়া জাগানো মাধ্যমটি। ফেইসবুকের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে এমন একটি সূত্র কার্যালয় খোলার বিষয়টি নিশ্চিত করেছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশে গুগলের পরামর্শক কাজী মনিরুল কবিরের সঙ্গেও যোগাযোগ করেছে। অন্যদিকে নিজে থেকে আগ্রহী হয়েও অনেকে কান্ট্রি ম্যানেজারের দায়িত্ব পেতে যোগাযোগ করেছেন। তবে গত বছর গুগল বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে। পরামর্শক হিসাবে নিয়োগ দেয় গ্রামীণফোনের সাবেক প্রধান যোগাযোগ কর্মকর্তা মনিরুল কবীরকে।
ফেইসবুকের পক্ষ থেকে প্রস্তাব পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মনিরুল কবির জানান- বিশ্বখ্যাত সামাজিক যোগাযোগ মাধ্যমটির পক্ষ থেকে বাংলাদেশ কার্যালয়ের দায়িত্ব নিতে সম্প্রতি তার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তিনি এখনও যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেননি বলে উল্লেখ করেন। দেশে বর্তমানে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৭৬ লাখ। এছাড়া গত সপ্তাহে চীনে কার্যালয় খোলার কার্যক্রম শুরুর কথা জানিয়েছে স্বল্পতম সময়ে দুনিয়াজুড়ে সামাজিক যোগাযোগে চমক জাগানো প্রতিষ্ঠানটি।


বাংলাদেশে মূলত সেলস অফিস খোলার মাধ্যমে ফেইসবুক বিভিন্ন বিজ্ঞাপন সেবা বিক্রি করবে। নিজস্ব কার্যালয় থাকলে বিজ্ঞাপন থেকে আয় আরও বৃদ্ধি পাবে বলে মনে করছে মার্কিন এ প্রতিষ্ঠানটি। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন ব্যবসায়িক সম্ভাবনাময় দেশগুলোতে সেলস অফিস নেওয়ার পরিকল্পনা করেছে ফেইসবুক। ইতোমধ্যে হংকংয়ে একটি সেলস অফিস চালু করা হয়েছে, যেখানে কর্মরত আছেন প্রায় ৩০-৪০ জন কর্মী ।