বিশেষ সংবাদ:

বাংলাদেশ বিশ্বসেরা হলো আইটি ব্যয় সূচকে

Logoআপডেট: বৃহস্পতিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৪

এবি ডেস্ক
প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসাসংশ্লিষ্ট ব্যয় সূচকে (খরচের দিক থেকে) বিশ্বসেরা হয়েছে বাংলাদেশ। স্ট্রাটেজিক এবং টপ লেভেল ম্যানেজমেন্ট ফোকাসড শীর্ষক গ্লোবাল কনসাল্টিং ফার্ম এ টি কার্নি প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে।

গুরুত্বের ভিত্তিতে প্রকাশিত সূচকে শীর্ষ ৫১টি দেশের তালিকায় এই প্রথম শীর্ষস্থানে এলো বাংলাদেশ। এ টি কার্নির সর্বশেষ গ্লোবাল সার্ভিস লোকেশন ইনডেক্স অনুযায়ী, এই সূচকে বাংলাদেশের অবস্থান ২৬তম।

 

এই পয়েন্ট বিশ্লেষণে দেখা গেছে, বিশ্বের মধ্যে সবচেয়ে কম খরচে তথ্য ও প্রযুক্তি খাতে ব্যবসা করা যায় বাংলাদেশে। সার্ভিস আউটসোর্সিং এবং ব্যাক অফিস সার্ভিসের লোকেশন পছন্দ করার জন্য এই সূচককে বিশ্বব্যাপী খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়।
প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, ট্র্যাডিশনাল আউটসোর্সিং এখনো ছোট আকারে হলেও অনলাইন ফ্রিল্যান্স কাজের জন্য এটি বিশাল একটি হাবে পরিণত হয়েছে। ভারত ও ফিলিপাইনের পরেই এটি ওডেস্কে ফ্রিল্যান্স কাজের শীর্ষস্থান অর্জন করেছে। খুব দ্রুতই এখানে ব্যবসায়িক নানান উদ্যোগও দেখা যাচ্ছে। উন্নয়ন সূচক অনুযায়ী এই তালিকায় শীর্ষে রয়েছে ভারত।

 

এর পরের শীর্ষ দশে রয়েছে চীন, মালয়েশিয়া, মেক্সিকো, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, ব্রাজিল, বুলগেরিয়া ও মিশর।

সূচকে শীর্ষ অবস্থানে থাকা ভারতের মোট পয়েন্ট ৭ দশমিক ০৪। অন্যদিকে বাংলাদেশের পয়েন্ট ৫ দশমিক ৩৪। এর মধ্যে অর্থনৈতিক আকর্ষণে বাংলাদেশের প্রাপ্ত পয়েন্ট ৩ দশমিক ৪৩। মানবদক্ষতা ও সহজপ্রাপ্যতা পয়েন্ট ১ দশমিক ১৭ এবং ব্যবসায় পরিবেশ পয়েন্ট দশমিক ৭৪।
বিস্তারিত জানতে দেখুন : http://www.atkearney.com/research-studies/global-services-location-index/full-report#sthash.HOrpVvU6.dpuf