বিশেষ সংবাদ:

এবার নৌকা উড়বে আকাশে !

Logoআপডেট: বৃহস্পতিবার, ২৩ অক্টোবর, ২০১৪

এবি ডেস্ক
প্রযুক্তির কল্যাণে হাতি উড়বে আকাশে। ক’দিন পর হয়তো দেখা যাবে সেটিও অসম্ভব কিছু নয়। তবে এই মূহুর্তে হাতি আকাশে না উড়লেও এবার আকাশে উড়বে নৌকা!

 

বিষয়টি নিছক কল্পনা নয়, এবার সেটাও সত্যি হওয়ার পালা। ফ্রান্সের একটি ট্যুর কোম্পানি পর্যটকদের জন্য সে আয়োজনই করেছে। দেশটির কর্সিকা দ্বীপের উত্তরউপকূলে পর্যটকরা একটি যানে চড়েই একই সঙ্গে জলে এবং আকাশে ভেসে বেড়ানোর সুযোগ পাচ্ছেন। ফ্লাইং বোট নামে পরিচিত এ যান দ্বীপটির পর্যটন এলাকা সেন্ট ফ্লোরেন্টে বেশ সাড়া জাগিয়েছে। সাগরের জল থেকে যাত্রা শুরু করলেও একে এক মুহূর্তের নৌকাই বলা যায়।

 

তার পরই গতি বাড়িয়ে এটি আকাশে ডানা মেলে। ঝুলন্ত পাখার সাহায্যে যাত্রীর ইচ্ছেমতোই এটিকে পরিচালনা করা যায়। এ ফ্লাইং বোটের সাহায্যে ঘুরে বেড়ানো যায় কর্সিকা দ্বীপের সেলেসিয়া বা লটোর মনোরম সৈকতে কিংবা উত্তরের শহর নোনজা বা লা রুশোতে। কেবল বাতাসের ওপরই নির্ভরতাই নয়, বোটটিকে নিয়ন্ত্রণ রাখতে ৭০ অশ্বশক্তি ক্ষমতার একটি ইঞ্জিনও ব্যবহার করা হয়।

 

বোটের ইঞ্জিনের শব্দ সমুদ্রের নীরবতা ভঙ্গ করলেও জলের ওপরে বাতাসে ভেসে বেড়ানোর এমন স্বাধীনতা নিঃসন্দেহে চমকপ্রদ। এ ফ্লাইং বোটে মাত্র ৩০ মিনিটের ভ্রমণে আপনাকে গুনতে হবে ১২০ ইউরো, বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১২ হাজার টাকা। আর এক ঘণ্টার ভ্রমণে ব্যয় হবে প্রায় ২০ হাজার টাকা। পুরো ভ্রমণের দৃশ্যটি ভিডিও আকারে পেতে চাইলে অতিরিক্ত আরও তিন হাজার টাকা খরচ হবে। তথ্যসূত্র- ডেইলি মেইল।