বিশেষ সংবাদ:

রক্তে সাঁতার কাটবে ক্ষুদ্রকার রোবট!

Logoআপডেট: রবিবার, ০৯ নভেম্বর, ২০১৪

এবি ডেস্ক
অনেক দিন থেকেই চেষ্টা চলছে রক্ত বা শরীরের ভেতরের তরলে সাঁতার কাটতে পারবে এমন ক্ষুদ্রকার রোবট তৈরির। ক্ষতিগ্রস্ত কোষকে সারিয়ে তোলা অথবা ওষুধ সরবরাহ করাই এই রোবটের মূল কাজ হবে।

 

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইন্টেলিজেন্ট সিস্টেমসের গবেষকরা এমন একটি মাইক্রোস্কোপিট রোবট তৈরি করতে সক্ষম হয়েছেন।

 

এটি ধমনির ভেতর রক্তে সাঁতার কাটার জন্য সামনে পেছনে আন্দোলিত হতে পারে। এটি রক্ত ছাড়াও শরীরের অন্য যে কোনো তরলে অনায়াসে সাঁতার কাটতে সক্ষম বলে দাবি করছেন গবেষকরা।


তাদের ব্যাখ্যা হলো- অনিউটনীয় ফ্লুইড বা তরলে সাঁতার কাটার জন্য সামনে পেছনে আন্দোলিত হতে পারাটা প্রথম শর্ত। আর রোবটটি সেটা পারে।

 

এ ধরনের তরল থকথকে বা হালকা দুটোই হতে পারে। আর দ্বিতীয় কারণ হচ্ছে, এ রোবটের জন্য আলাদা কোনো ব্যাটারি বা মোটরের প্রয়োজন নেই।

 

এটি বাইরের চৌম্বকক্ষেত্র কাজে লাগিয়েই আন্দোলিত হতে পারে। ওই গবেষকরা জানিয়েছেন, তারা নির্দিষ্ট কোনো উদ্দেশ্যকে সামনে রেখে এটি তৈরি করেননি।

 

তারা বরং সেসব গবেষক এবং প্রতিষ্ঠানের কথা মাথায় রেখে এ রোবট তৈরি করেছেন যারা উন্নত চিকিৎসা প্রযুক্তি আবিষ্কারের চেষ্টা করছে। এই গবেষণাপত্রটি বিজ্ঞান সাময়িকী ‘ন্যাচার’ এ প্রকাশিত হয়েছে।