বিশেষ সংবাদ:

গাছে হবে বিদ্যুৎ উৎপাদন!

Logoআপডেট: বুধবার, ০৩ ডিসেম্বর, ২০১৪

এবি ডেস্ক
বৃক্ষ থেকে উৎপাদন হবে বিদ্যুৎ। সম্প্রতি ফ্রান্সের কয়েকজন বিজ্ঞানী উইন্ড ট্রি নামের একটি প্রটোটাইপ কৃত্রিম গাছ তৈরি করেছেন যার প্লাস্টিকের পাতার মধ্যে টারবাইন বসানো থাকে।

 

এই টারবাইন বাতাসে ঘুরে বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। বিজ্ঞানীরা আশা করছেন, এই কৃত্রিম গাছ বাড়িতে বসানো হলে তা থেকেই বিদ্যুতের চাহিদা মেটানো যাবে। ফ্রান্সের একটি উদ্যোক্তা প্রতিষ্ঠানের তৈরি এই উইন্ড ট্রি বা বাতাস গাছ ২০১৫ সাল নাগাদ বিক্রি শুরু হবে।

 


 এ বিষয়ে উদ্যোক্তা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠান জেরোম মিশাদ-লারিভিয়েরি জানিয়েছেন, পার্কে ঘোরার সময় এই গাছ তৈরির পরিকল্পনা মাথায় আসে। পার্কে সামান্য বাতাসেও গাছের পাতার নড়াচড়া দেখে এই বিদ্যুৎ তৈরির কথা মাথায় আসে। কৃত্রিম এই গাছ প্রচলিত উইন্ড টারবাইনের চেয়েও ভালো কাজ করতে পারে।

 

জেরোম আরও বলেন, তিন বছর ধরে গবেষণার পর তাঁর প্রতিষ্ঠানের প্রকৌশলীরা মিলে ২৬ ফুট উঁচু প্রটোটাইপটি তৈরি করেছেন। এটি এখন ফ্রান্সের প্লেমুর-বডু এলাকায় বসানো হয়েছে। গবেষকেরা বলছেন, এ গাছ তৈরিতে ২৩ হাজার ৫০০ পাউন্ড খরচ হবে। সাড়ে চার মাইল গতিতে বাতাস হলেই এ গাছ বিদ্যুৎ উৎপাদন করতে পারবে। চার্জিং স্টেশন, বাড়ি, রাস্তার এলইডি বাতির বিদ্যুৎ জোগান দিতে এই কৃত্রিম গাছ ব্যবহার করা যাবে। এই কৃত্রিম গাছকে আরও উন্নত করা যাবে বলে আশা করছেন তাঁরা। তথ্যসূত্রে- ডেইলি মেইল।