বিশেষ সংবাদ:

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো বাংলাদেশ: নিহত ৩, আহত ৮২!

Logoআপডেট: সোমবার, ০৪ জানুয়ারি, ২০১৬

এবি প্রতিবেদক
ভূমিকম্প আতঙ্কে রাজধানী  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৩ জনের মৃত্যু হয়েছে।

 

সোমবার সকালে ভূমিকম্প অনুভূত হলে রাজধানীর জুরাইনে ভবন থেকে তাড়াহুড়া করে নামতে গিয়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আতিকুর রহমান আতিক (২৭) নামের একজন স্কুলের শিক্ষকের মৃত্যু হয়।

 

এদিকে রাজশাহীতে ভূমিকম্পনের সময় আতঙ্কে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের প্রধান বাবুর্চি খলিলুর রহমান (৩৮) মারা গেছেন। বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ড. মোহাম্মদ জাহিদ হাসান এ তথ্যের সত্যতা জানান। তবে লালমনিরহাটে মারা যাওয়া ব্যক্তির পরিচয় জানা যায়নি।

 

এছাড়া ভবন থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে ঢাকাসহ সারাদেশে ৮২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এরমধ্যে রাজধানীতে আহত হয়েছে ৩২ জন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৬ শিক্ষার্থী আহত হয়েছে।

 


ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মণিপুরের রাজধানী ইম্ফলে ৬ জন নিহত হয়েছে। সোমবার ভোর ৫টা ৭ মিনিটে হঠাৎ করেই কেঁপে উঠল রাজধানী ঢাকাসহ সারাদেশ। এসময় তড়িঘড়ি করে ঘর ছেড়ে বেড়িয়ে আসে ঘুমভাঙা মানুষ। ঢাকা মেডিকেল হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোজাম্মেল হক জানান, ভূমিকম্পে আহত হয়ে কমপক্ষে ৩২ জন ঢাকা মেডিকেলে চিকিৎসা নিতে এসেছেন। এর মধ্যে ১৬জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। রিকটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮। গত এক বছরের মধ্যে এই ভূমিকম্পই সবচেয়ে শক্তিশালী ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমাণ জানা যায়নি। তবে অনেক এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাজধানীর প্রগতি সরণীসহ বিভিন্ন স্থানে ফাটল দেখা গেছে।