বিশেষ সংবাদ:

আজ স্বপ্নদলের নতুন নাটক ‘হেলেন কেলার’

Logoআপডেট: শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬

এবি প্রতিবেদক
এবছর নতুন নাটকে সরগরম রয়েছে দেশের মঞ্চাঙ্গন। সেই উষ্ণতায় ঢাকার মঞ্চে আসছে একক অভিনয়ের আরও একটি নতুন নাটক।

আন্তর্জাতিক একক-অভিনয় উৎসবে আজ ৯ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হবে তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন স্বপ্নদলের এই নতুন প্রযোজনা ‘হেলেন কেলার’। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে আজই হচ্ছে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। অপূর্ব কুমার কণ্ডু রচিত এই নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন জাহিদ রিপন।


মহীয়সী নারী হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক একক-অভিনয় নাট্য (মনোড্রামা) ‘হেলেন কেলার’-এ অভিনয় করছেন জুয়েনা শবনম। নাটকে তুলে ধরা হয়েছে অন্ধ ও বধির এ নারীর প্রবল আত্মবিশ্বাসে ঘুরে দাঁড়ানোর গল্প। নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে; যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে স্পষ্ট অবস্থানের কথামালায় সাজানো হয়েছে নাটকটি।

একইভাবে উঠে আসে নারীর ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গ। বহু প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই যে জীবনের চূড়ান্ত সার্থকতা, সেই শিক্ষাই প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনীনির্ভর এ নাট্যপ্রযোজনায়।

ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট(আইটিআই) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি'র যৌথ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ নাট্যাসর। গতকাল ৮ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আগামি ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এ নাটোৎসব। এতে মঞ্চস্থ হবে মোট ১১টি একক-অভিনয়ের নাটক।