বিশেষ সংবাদ:

‘কিনু কাহারের থেটার’-এর ৫০তম প্রদর্শনী কাল

Logoআপডেট: মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮

এবি প্রতিবেদক
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে ঢাকা পদাতিকের ৯ দিনব্যাপী বর্ণাঢ্য নাট্যোৎসব। দেশের প্রথমসারির এ নাট্য সংগঠনের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ নাট্যাসরে অংশ নিয়েছে দেশি-বিদেশি মোট দশটি নাট্যদল। উৎসবে আগামীকাল ১৪ মার্চ সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের দর্শকনন্দিত প্রযোজনা ‘কিনু কাহারের থেটার’।

মনোজ মিত্রের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। ঢাকা পদাতিকের এই নাট্যোৎসবের এ প্রদর্শনীর মধ্য দিয়ে ‘কিনু কাহারের থেটার’ ছুঁতে যাচ্ছে ৫০তম রজনী।

এ নাটকের অন্যতম একটি চরিত্র ঘণ্টাকর্ণ। তার চরিত্রের মজার দিক হচ্ছে, সবাই অপরাধ করে আর ঘণ্টাকর্ণকে ভাড়া করে নিয়ে যায় দোষ স্বীকার করাতে। আর সেও সবার সামনে অপরাধীর পক্ষ নিয়ে দোষ স্বীকার করে বলে, ‘অপরাধটি ও করেনি আমি করেছি’। তাই কেউ অপরাধ করলে দোষ স্বীকার করতে ঘণ্টাকর্ণকে ভাড়া করে নেয়া যেন নিয়ম হয়ে দাঁড়ায়।

এতে দেশটিতে চুরি, ডাকাতি থেকে শুরু করে সব ধরনের অপরাধপ্রবণতা বেড়ে যায়। একসময় দেশটির রাজা এমন একটি ফাঁদে পড়েন, যেখানে তাকে ফাঁসির দণ্ড দেওয়া হয়। তখন দোষ স্বীকার করার জন্য রাজা ঘণ্টাকর্ণকে ডেকে পাঠান। রাজা বলেন, আমার হয়ে তুই ফাঁসির মঞ্চে দাঁড়া। কিন্তু ঘণ্টাকর্ণ বেঁকে বসে বলে, ‘রাজার ফাঁসির দায়ভার বহন করতে পারব না। মানুষের পাপের বোঝা আর বয়ে বেড়াতে চাই না।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- কাজী তৌফিকুল ইসলাম, মনিরুল ইসলাম রুবেল, শাহরিয়ার ফেরদৌস সজীব, বিলকিস জাহান জবা, রফিকুল ইসলাম, রিফাত আহমেদ নোবেল, ফুয়াদ বিন ইদ্রিস প্রমুখ। এটি প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা।