বিশেষ সংবাদ:

শিল্পকলায় আজ ‘সময়ের প্রয়োজনে’

Logoআপডেট: শনিবার, ২৪ মার্চ, ২০১৮

এবি প্রতিবেদক
স্বাধীনতার মাস উপলক্ষে আজ ২৪ মার্চ শনিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির  জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে দেশের প্রথমসারির নাট্য সংগঠন থিয়েটার আর্ট ইউনিটের আলোচিত নাটক ‘সময়ের প্রয়োজনে’। ড. মোহাম্মদ বারীর নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটির বিশেষ এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে দনিয়া পাঠাগারের আমন্ত্রণে।

স্বাধীনতা যুদ্ধের সময়ে একটি ক্যাম্পে অবস্থানরত মুক্তিযোদ্ধাদের সুখ-দুঃখের জীবনযাপন নিয়ে আরেকজন মুক্তিযোদ্ধার লেখা ডায়েরিকে ঘিরে গড়ে উঠেছে এই নাটকের গল্প। সেই ডায়েরির মধ্য দিয়ে নাটকে উঠে আসে মুক্তিযুদ্ধকালীন সময়ে নানা ঘটনাচিত্র ও উপলব্ধির বয়ান।

নাটক প্রসঙ্গে মোহাম্মদ বারী বলেন, ‘বাংলাদেশের গৌরবগাথা মুক্তিযুদ্ধের নানা ঘটনার একটা প্রতিচ্ছবি এই নাটকের মাধ্যমে তুলে ধরা হয়েছে। যুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের আনন্দ-বেদনার মধ্য দিয়ে ইতিহাসের সেই সোনালী সময়কে তুলে ধরা হয়েছে।’

বাঙালি জীবনের সর্বশ্রেষ্ঠ অর্জন মহান মুক্তিযুদ্ধকে অবলম্বন করে গড়ে ওঠা এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- প্রশান্ত হালদার, সেলিম মাহবুব, কামরুজ্জামান মিল্লাত, সাথী রঞ্জন দে, সাইফ সুমন, ফেরদৌস আমিন বিপ্লব, চন্দন রেজা, স্বাধীন শাহ, সৈয়দ অলক, কামাল রায়হান, আবু সুফিয়ান বিপ্লব, নাহিদ সুলতানা লেমন, ফরিদা আক্তার লিমা, প্রদীপ বিশ্বাস, জায়েদ হোসেন, মাহফুজ সুমন, নুরুজ্জামান বাবু, সাদিয়া চৌধুরী সুচি, এস আর সম্পদ, সরকার জামান, সোনিয়া নাসরিন, সুমন আকন্দ, রাকিব এবং মোহাম্মদ বারীসহ অনেকে।

প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে জহির রায়হান লিখেছিলেন ছোটগল্প ‘সময়ের প্রয়োজনে’। গল্পটিকে নাট্যরূপ দিয়ে ২০০৫ সালের ২৩ জুলাই থিয়েটার আর্ট ইউনিট মঞ্চে আনে নাটক ‘সময়ের প্রয়োজনে’। এরই মধ্যে দেশের নাট্যপ্রেমীদের কাছে নাটকটি পেয়েছে দারুণ জনপ্রিয়তা। সমালোচক মহলেও হয়েছে বেশ আলোচিত ও প্রশংসিত।