বিশেষ সংবাদ:

নাটকপাড়ায় আসছে ‘বনমানুষ’

Logoআপডেট: শনিবার, ২৩ জুন, ২০১৮

এবি প্রতিবেদক
নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে দেশের প্রথমসারির থিয়েটার সংগঠন প্রাচ্যনাট প্রযোজিত দর্শকনন্দিত নাটক ‘বনমানুষ’।

নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে গড়ে উঠেছে নাটকটি।জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরতে থাকা কয়েকজন শ্রমিকের গল্প নিয়ে আমেরিকান নাট্যকার ইউজিন ও’নিল রচিত নাটক ‘দ্য হেয়ারি এপ’ অবলম্বনে ‘বনমানুষ’ নাটকটির নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ২৫ জুন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে সাড়াজাগানো এ নাটকটি।

পুঁজিবাদের আগ্রাসন এবং শ্রমজীবী মানুষের বঞ্চনা ও জেগে ওঠার বয়ান বিবৃত হয়েছে নাটকে। জাহাজের ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরার কাজে ব্যস্ত শ্রমিকদের একজন ইয়াংক। দেখতে অনেকটা বনমানুষের মতো। কালিঝুলি মাখা অবস্থায় তাকে আরও বন্য দেখায়। মিলড্রেড ডগলাস এই জাহাজের যাত্রী। সে পুঁজিপতির আদুরে কন্যা, যিনি জাহাজের পরিচালকমণ্ডলীর একজন। মিলড্রেড একবার জাহাজের খোলে নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে দেখেই এই চিৎকার, তখন তীব্র একটা ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে।

জাহাজ বন্দরে ভিড়লে সে শহরে ঘুরতে বের হয় তার এক সঙ্গীকে নিয়ে। শহরের জৌলুশ ও উচ্চবিত্তের জাঁকজমক তাকে ক্ষিপ্ত করে তোলে। নানা রকম মানসিক অসুস্থতা দেখা যায় তার মধ্যে। একপর্যায়ে জেলে যেতে হয় তাকে। জেল থেকে পালিয়ে সে সরাসরি চিড়িয়াখানায় বনমানুষের খাঁচার কাছে গিয়ে জন্তুটাকে ডাক দেয়। তার সঙ্গে হাত মেলানোর চেষ্টা করে। শেষে বনমানুষের আক্রমণে সে মারা যায়।

নাটকটির নাট্যকার জাহাজটাকে মূলত পৃথিবীরই রূপক হিসেবে ব্যবহার করেছেন। যে পৃথিবীতে শ্রেণিবৈষম্য বেড়েই চলেছে এবং এমন সীমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে ওপরতলার মানুষ অসভ্য জানোয়ার বলে মনে করছে। এই নাটকের মূল চরিত্র ইয়াংকের তীব্র বেদনাবোধ ও ক্ষোভের মধ্য দিয়ে নিপীড়িত মানুষের হাহাকার ও ক্ষোভ ফুটে উঠেছে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- শশাংক সাহা, তৌফিকুল ইসলাম ইমন, মোঃ লুৎফর ইসলাম নিপুন, এবিএস জেম, সুদীপ বিশ্বাস, আজাহার উদ্দিন রিয়াজ, সোহেল মণ্ডল, মোঃ শওকত হোসেন সজিব, মোঃ সোহেল রানা, রুহুল আমিন, সুলতানা নুসরাত এরিন, অর্ণব দাশ, আরিফ রেজা খান, শাহরিয়ার রানা জুয়েল, ফুয়াদ, সুবর্ণ শারমিন, নাইমি নাফসীন মুস্তফা ছায়া প্রমুখ।