বিশেষ সংবাদ:

তিন নাটকে মঞ্চ মাতবে প্রাঙ্গণেমোর

Logoআপডেট: শনিবার, ২৩ জুন, ২০১৮

এবি প্রতিবেদক

চলতি সপ্তাহে দর্শকনন্দিত তিন নাটকে মঞ্চ মাতাবে দেশের অন্যতম সক্রিয় নাট্যসংগঠন প্রাঙ্গণেমোর থিয়েটার। তারুণ্যদীপ্ত এ নাট্যদল তাদের আলোচিত প্রযোজনাগুলো থেকে ৩টি ভিন্ন স্বাদের নাটকে সাজিয়েছে বিশেষ এই আয়োজন।
আগামী ২৬ জুন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়িত হবে নতুন নাটক ‘হাছনজানের রাজা’ । সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ও মরমী গীতিকবি হাছন রাজাকে নিয়ে নাটক ‘হাছনজানের রাজা’। বিশিষ্ট লেখক ও নাট্যকার শাকুর মজিদের লেখা এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির এবং সঙ্গীত পরামর্শক হাছন রাজার গানের জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী। রামিজ রাজুর সঙ্গীত পরিকল্পনায় নাটকে আলোক পরিকল্পক ঠান্ডু রায়হান এবং আলোক প্রক্ষেপণে রয়েছেন তৌফিক আজীম রবিন। নাটকের পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

‘হাজনজানের রাজা’ নাটকটিতে অভিনয় করেছেন রামিজ রাজু, আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

‘হাছনজানের রাজা’ মঞ্চায়ন ছাড়াও ২৯ জুন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে রয়েছে নাটক ‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’। অপূর্ব কুমার কুণ্ডু রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা।‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’ নাটকে অভিনয় করছেন অনন্ত হিরা, রামিজ রাজু, শুভেচ্ছা রহমান ও আল-আভী জাহান তুসি। নাটকের মঞ্চ ও পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ। আহমেদ সুজনের আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু।

অপরদিকে ৩০ জুন একই সময়ে মঞ্চায়িত হবে দলের আলোচিত আরেক প্রযোজনা ‘আওরঙ্গজেব’। মোহিত চট্টোপাধ্যায় রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। যুগে যুগে দেশে দেশে মসনদ বা রাষ্ট্র ক্ষমতা দখলের রাজনীতিতে ধর্মের ব্যবহার, ধর্মের নামে নির্মমতা, নিষ্ঠুরতা বা যে কোনো অমানবিক অন্যায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদের এক অনন্য রসায়ন তুলে ধরা হয়েছে ‘আওরঙ্গজেব’ নাটকে।

যার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু, ইউসুফ পলাশ, সরোয়ার সৈকত, মাইনুল তাওহীদ, শুভেচ্ছা, রিগ্যান রত্ন, বিপ্লব, চৈতালী চৈতি এবং অনন্ত হিরাসহ আরো অনেকে। নাটকের মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। রামিজ রাজুর সঙ্গীত বিন্যাসে নাটকের পোশাক পরিকল্পনায় রয়েছেন নূনা আফরোজ।