বিশেষ সংবাদ:

গ্রুপ থিয়েটার ফেডারেশানের স্বপ্নময় অভিযাত্রার প্রথম আয়োজন

Logoআপডেট: শনিবার, ১৪ জুলাই, ২০১৮

এবি প্রতিবেদক
ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের স্বপ্নময় অভিযাত্রার প্রথম অনুষ্ঠান ‘লেকচার ওয়ার্কশপ’।
পাশাপাশি প্রথমবারের মত প্রকাশ পেয়েছে বর্ণাঢ্য কলেবরের বুলেটিন। গতকাল ১৩ জুলাই শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে নাটকের সর্বস্তরের শিল্পী, কলা-কুশলী ও নাট্যপ্রেমীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আনন্দমুখর এ আয়োজন।

অনুষ্ঠানের শুরুতে প্রশিক্ষক অধ্যাপক বুলবন ওসমানের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম। এরপর ‘নন্দতত্ত্ব’ শীর্ষক লেকচার ওয়ার্কশপে আলোচনা করতে গিয়ে অধ্যাপক বুলবন ওসমান বলেন- ‘নন্দনতত্ত্ব শিল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। নাটকের নান্দনিক উপস্থাপন একটি প্রযোজনাকে মহিমান্বিত করে নিঃসন্দেহে। কোনো কারণে নান্দনিক বিষয়টি অনুপস্থিত থাকলে নির্মাণটি পরিপূর্ণতা লাভ করে না।’
তিনি আরো বলেন, এই নান্দনিকতা নাট্যের ভাষায়, নির্মাণে ও উপস্থাপনায় সমান গুরুত্বপূর্ণ। তাই নান্দনিক বিষয়টা অনুপস্থিত থাকলে কোথায় যেন একটা অসম্পূর্ণতা থেকে যায়। প্রাচ্য এবং পাশ্চাত্যের নান্দনিকতা একইভাবে বিশ্লেষণ করলে এ বিষয়ে আরো ভালোভাবে বুঝা যায়।’

প্রায় তিন-শতাধিক অংশগ্রহণকারী নাট্যকর্মীদের অংশগ্রহণে বিভিন্ন প্রশ্নত্তোর পর্বের মধ্য দিয়ে লেকচার ওয়ার্কশপের সমাপ্তি ঘোষণা করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী।
লেকচার ওয়ার্কশপ শেষে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ত্রৈমাসিক পত্রিকা ‘গ্রুপ থিয়েটার বুলেটিন’- এর মোড়ক উন্মোচন করেন ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম, অধ্যাপক বুলবন ওসমান, সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, নাট্যজন কেরামত মওলা ও সম্পাদক (প্রকাশনা) মাসুদ পারভেজ মিজুসহ নাটকের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
এরপর জাতীয় নাট্যশালা ভবনের সপ্তম তলায় চা চক্র এবং আনন্দ-আড্ডার মধ্য দিয়ে শেষ হয় স্বপ্নময় অভিযাত্রার প্রথম অনুষ্ঠান। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন সম্পাদক (প্রশিক্ষণ) অভিজিৎ সেনগুপ্ত।