বিশেষ সংবাদ:

মঞ্চে এলো ‘থিয়েটার ৫২’র নতুন নাটক `ঋত্বিক'

Logoআপডেট: রবিবার, ২২ জুলাই, ২০১৮

এবি প্রতিবেদক
প্রখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের থিয়েটার জীবন নিয়ে মঞ্চে এলো নতুন নাটক ‘ঋত্বিক’। প্রযোজনাটি মঞ্চে এনেছে তারুণ্যদীপ্ত নাট্যদল ‘থিয়েটার ৫২’।

গতকাল ২১ জুলাই সন্ধ্যা ৭টায় রাজধানীর বেইলি রোডের নাটকসরণি-খ্যাত বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। একইভাবে আজ রোববার একই সময়ে একই মিলনায়তনের রয়েছে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী। ‘ঋত্বিক’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান।

গণনাট্য সংঘের হয়ে নাটক নিয়ে ঋত্বিক ঘটকের বিপ্লবী ভাবনা ও নানা ঘটনাপ্রবাহে ১৯৪৭ সালের দেশভাগের পটভূমি এবং দেশভাগের কারণে শরণার্থী জীবনকে বেছে নিতে বাধ্য হওয়া ঋত্বিকের বেদনাময় রসায়ণে আবৃত হয়েছে নাটকটি।
এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন গোলাম শাহরিয়ার সিক্ত। অন্যান্য চরিত্ররূপায়নে ছিলেন- জয়িতা মহলানবীশ, নজরুল ইসলাম সোহাগ, আদিব মজলিস খান, আদ্রিতা রহমান, মোহাম্মদ সৈকত আহমেদ রনি, মোহাম্মদ রাসেল খান আঁয়াশ, আইরিন সিদ্দিকী ও মোহাম্মদ ইব্রাহীম তারেক।

প্রযোজনাটির মঞ্চ পরিকল্পনা করেছেন নজরুল ইসলাম সোহাগ। মিজানুর রহমানের সঙ্গীত পরিকল্পনায় নাটকের আলোকায়ন করেছেন আসলাম অরণ্য ও প্রিন্স আদ্রিতা। নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন জয়িতা মহলানবীশ।

আলোচিত মঞ্চপ্রযোজনা ‘নননপুরের মেলায় একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে’ ছাড়াও দুটি পথ নাটক প্রযোজনার মধ্য দিয়ে ঢাকার মঞ্চে গত তিন বছর ধরে আলো ছড়াচ্ছে দলটি। এটি নাট্যদল ‘থিয়েটার ৫২’-এর চতুর্থ প্রযোজনা।