বিশেষ সংবাদ:

কবিগুরুর প্রয়াণ দিবসকে ঘিরে প্রাঙ্গণেমোরের দুই নাটক

Logoআপডেট: বৃহস্পতিবার, ০২ আগস্ট, ২০১৮

এবি প্রতিবেদক
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণবার্ষিকী উপলক্ষে তার স্মরণে দুই নাটক মঞ্চায়ন করবে দেশের নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর। মঞ্চের সফলতম এই দুই নাটকেরই নির্দেশনা দিয়েছেন প্রতিভাধর নাট্যজন নূনা আফরোজ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে আগামী ৫ আগস্ট সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উপন্যাস ‘শেষের কবিতা’ অবলম্বনে নাটক ‘শেষের কবিতা’ এবং ৬ আগস্ট মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়িত হবে রবীন্দ্রনাথকে নিয়ে নূনা আফরোজের লেখা নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ।

‘শেষের কবিতা’ নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের ৬৭ বছর বয়সে লেখা বহুলপঠিত একটি বিখ্যাত প্রেমের উপন্যাস। এই উপন্যাস থেকে ‘শেষের কবিতা’ নাট্যপ্রযোজনার নাট্যরূপ দিয়েছেন অনন্ত হিরা। শিলং পাহাড়ের পথে বিপরীতমুখী দুটি গাড়ির সঙ্গে এক আকস্মিক দুর্ঘটনার মাধ্যমে পরিচয় হয় বিলেতফেরত ব্যারিস্টার অমিত রায় ও লাবণ্যর।

নির্জন পাহাড়ের সবুজ অরণ্যঘেরা দুর্লভ অবসরে দুজন দুজনকে দেখে মুগ্ধ হন তারা। পরে সে পরিচয় পরিণতি পায় ভালোবাসায়। বাংলা সাহিত্যের চির সবুজ এ দুটি চরিত্রের সঙ্গে পাঠকের পরিচয় রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে ‘শেষের কবিতা’ উপন্যাসের মাধ্যমে।

অপরদিকে, ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকে- অথৈ একদিন তার বন্ধুর সাথে রবীন্দ্রনাথের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বেড়াতে যায়। কুঠিবাড়ি দেখতে দেখতে এক সময় অথৈ একাই দোতলার সিঁড়ি দিয়ে উপরে উঠে যায়। হঠাৎ অথৈয়ের সামনে এসে হাজির হন স্বয়ং রবীন্দ্রনাথ। তিনি অথৈকে কুঠিবাড়ি ঘুরিয়ে দেখার আহ্বান জানান।
অথৈ ভুলে যায় তার বন্ধুসহ পৃথিবীর সবকিছু। সে রবীন্দ্রনাথের সাথে কথা বলতে থাকে। অথৈয়ের সামনে পর পর হাজির হয় ২৯ বছর, ৬৯ বছর, ২১ বছর ও ৮০ বছরের ভিন্ন ভিন্ন রবীন্দ্রনাথ। বিভিন্ন বয়সী রবীন্দ্রনাথের সাথে অথৈয়ের কথপোকথনের মধ্য দিয়ে উঠে এসেছে রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম ও তার ব্যক্তিজীবনের নানা দিক।

‘শেষের কবিতা’ নাটকে অভিনয় করছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, রামিজ রাজু, শুভেচ্ছা রহমান, আউয়াল রেজা, সরোয়ার সৈকত, মাইনুল তাওহীদ, চৈতালী হালদার, জাহিদ, ঊষা, আশা, রিগ্যান, সীমান্ত, মনির, বিপ্লব, বাধন, টুসি। ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকে অভিনয় করছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত।