বিশেষ সংবাদ:

অবশেষে আসছে প্রাচ্যনাটের ‘রাজা এবং অন্যান্য’

Logoআপডেট: বুধবার, ০১ আগস্ট, ২০১৮

এবি প্রতিবেদক 
দীর্ঘ তিন বছর পর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণবার্ষিকী উপলক্ষে মঞ্চে আসছে প্রাচ্যনাটের আলোচিত নাটক ‘রাজা এবং অন্যান্য’। আজাদ আবুল কালাম নির্দেশিত আলোচিত এ নাটকটি সর্বশেষ প্রদর্শিত হয়েছিল ২০১৫ সালের ২৩ শে আগস্ট জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

প্রায় এক দশক আগে ‘রাজা এবং অন্যান্য’ নাটকটি মঞ্চে আনে প্রাচ্যনাট। প্রথম থেকেই নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা অর্জন করে। এরপর দলের অন্যান্য প্রযোজনার ধারাবাহিক মঞ্চায়নের ফলে ‘রাজা এবং অন্যান্য’ অনেকটা অনিয়মিত হয়ে পড়ে। অবশেষে দর্শকদের চাহিদার কথা বিবেচনায় এনে দলটি পুনরায় মঞ্চস্থ করতে যাচ্ছে নাটকটি। গান ও নৃত্যনির্ভর এই নাটকে সংযোজন করা হয়েছে সামাজিক জীবনে বাঙালির প্রাত্যহিক নানা ঘটনাকে।

কবিগুরুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এবার অনেকটা উৎসবের মতো করেই দুদিন মঞ্চস্থ হবে নাটকটি। জানা গেছে, কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে টানা তিনদিন মঞ্চস্থ হবে ‘রাজা এবং অন্যান্য’। ৯ ও ১০ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে নাটকটির দুটি বিশেষ প্রদর্শনী।

এ বিষয়ে নাটকটির নির্দেশক ও দাপুটে অভিনেতা অজাদ আবুল কালাম বলেন, ‘অনেক দিন থেকেই নাটকটি প্রদর্শনীর জন্য অনুরোধ আসছিল। কিন্তু এটি একটি ব্যয়বহুল প্রযোজনা। এ নাটক প্রদর্শনের জন্য শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হল প্রয়োজন হয়। এই হলটির সিডিউল পাওয়া বড়ই কঠিন। এবার হল পাওয়ার কারণে একাধারে তিনটি প্রদর্শনী হবে। দীর্ঘ বিরতির পর আবারও নাটকটি মঞ্চে আসছে।’

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন সাইফুল ইসলাম। তৌহিদুল ইসলাম ইমনের পোশাক পরিকল্পনায় নাটকের সঙ্গীতায়ন করেছেন কার্তিক এবং কোরিওগ্রাফি করছেন শ্বেতা শাহরিন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন- আজাদ আবুল কালাম, রাহুল আনন্দ, রিজভী, তৌহিদুল ইসলাম, শতাব্দী ওয়াদুদ,শাহেদ আলী, তপন মজুমদার,সানজিদা প্রীতি, বাকার বকুল, সাইফুল জার্নাল, রিপন, কলি, রফিক, স্বর্ণা, শ্বেতা, জেম প্রমুখ।