বিশেষ সংবাদ:

নাটকপাড়ায় আরণ্যকের ‘দি জুবলী হোটেল’

Logoআপডেট: মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮

এবি প্রতিবেদক
জাদুর দল ‘দি ঘোষ ম্যাজিক পার্টি’ শহরে হৈ চৈ ফেলে দেয়। সেই ম্যাজিক পার্টির নৃত্যশিল্পী হেমামালিনীকে দেখে হারু মণ্ডলের মনে হয়, সেই হতে পারে সুলতান রাজিয়া। হারু মণ্ডল তাকে অভিনয় করার প্রস্তাব দেয়।

কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ম্যাজিক পার্টির সঙ্গে পাকা স্ট্যাম্পে চুক্তি। এমন একটি গল্প দেখা যাবে দেশের প্রথমসারির থিয়েটার সংগঠন আরণ্যকের ‘দি জুবলী হোটেল’ নাটকে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মঞ্চে আগামীকাল ১৯ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে মফস্বল শহরের একটি বিখ্যাত চায়ের দোকানকে কেন্দ্র করে আবর্তিত এ নাটকটি। আরণ্যক নাট্যদল প্রযোজিত এ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নাট্যজন মান্নান হীরা। এটি আরণ্যকের ৫৭তম প্রযোজনা।
নাটকের গল্পে দেখা যাবে, জুবলী হোটেলে শহরের সর্বস্তরের মানুষের নিয়মিত আড্ডা চলে। হারু মণ্ডল নামের এক প্রবীণ নাট্য নির্দেশক তার দলবল নিয়ে সেখানে নিয়মিত আড্ডা দেয় আর ‘সুলতান রাজিয়া’ নামক একটি নাটক করার জন্য নিয়মিত মিটিং করে। ২০ বছর ধরে এই প্রক্রিয়া চললেও অদ্যাবধি সুলতান রাজিয়া মঞ্চে আসেনি। কারণ সুলতান রাজিয়া চরিত্রে অভিনয় করার জন্য কোনো অভিনেত্রী পাওয়া যাচ্ছে না।

নাটকটিতে অন্যান্যের মধ্যে অভিনয় করছেন- তমালিকা কর্মকার, রুবলী চৌধুরী, আরিফ হোসেন আপেল, সাজ্জাদ সাজু, মনির জামান, অপু মেহেদী, ইশতিয়াক হোসেন, রিয়া, রানু, রিমা, আমানুল হক হেলাল, পার্থ চ্যাটার্জী, কৌশিক সাহা, মাহাফুজ মুন্না, নিকিতা নন্দিনী, সাঈদ সুমন, মরু ভাস্কর, তাজউদ্দিন তাজু, রেজওয়ান পারভেজ, কামরুল হাসান, ফিরোজ মামুন, জুবায়ের জাহিদ, শাহরান, শেখ জিয়াদুল হক, এস রানা, আল আমিন, সুজাত শিমুল, সাক্ষ্য শাহীদ, আমিনুল হক এবং মান্নান হীরা।