বিশেষ সংবাদ:

নাটকপাড়ায় স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

Logoআপডেট: শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

এবি প্রতিবেদক 
তারুণ্যদীপ্ত নাট্য সংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। দেশ-বিদেশে প্রদর্শনীর মধ্য দিয়ে দর্শক সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে।

নিয়মিত মঞ্চায়নের ধারাবাহিকতায় আগামী ২৩ সেপ্টেম্বর রবিবার সন্ধ্যা ৭টায় নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে ব্যতিক্রমী এ নাট্য প্রযোজনার ৯৮তম মঞ্চায়ন। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী এই গবেষণাগার প্রযোজনা রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’-নাটকের মূল কাহিনি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অনভিপ্রেত বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-সিরিয়া-মিয়ানমারে সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদ্ঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি দাঁড় করানোই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার অন্যতম বৈশিষ্ট্য।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, আমজাদ শরীফ, মাধুরী বেপারী সুমি, জেবুন নেসা, সাইদুল ইসলাম, রেজাউল মাওলা, মেহেদী রানা, তানভীর শেখ, জাহিদ রিপন প্রমুখ।