বিশেষ সংবাদ:

আত্মমানবতার সেবায় জলনাটক ‘আলাদিন’

Logoআপডেট: শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮

এবি প্রতিবেদক

বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ডিং লিমিটেড ( BIFFL)-এর সৌজন্যে দুজন কিডনি রোগী ও একজন ক্যান্সার আক্রান্ত রোগীর চিকিৎসার সাহায্যার্থে দ্বিতীয়বারের মতো বাংলাদেশে সর্বসাধারণের জন্য অনুষ্ঠিত হতে যাচ্ছে জলনাটক ‘আলাদিন’। আয়োজনটি করতে যাচ্ছে ঢাকা তারুণ্যোদ্বীপ্ত নাটকের দল নাটুকে।

আগামী ৩০ সেপ্টেম্বর রবিবার ও ১ অক্টোবর সোমবার সন্ধ্যা ৭টায়, মিরপুরস্থ সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিংপুলে অনুষ্ঠিতব্য ভিন্নধর্মী এই পরিবেশনাটি করবে কলকাতার ইন্ডিয়ান লাইফ সেভিং সোসাইটি (ILSS)’র শিল্পীরা। ‘আলাদিন’ নাটকের অনুবাদ, সংলাপ এবং নির্দেশনার দায়িত্ব পালন করেছেন সোসাইটির সাঁতার বিভাগের পরিচালক বাবু শ্রীরঞ্জন সিনহা।

৩০ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টায় অন্যান্য আনুষ্ঠানিকতার মধ্যে রয়েছে বিআইএফএফএল-এর নারী ক্ষমতায়নের নতুন উদ্যোগ ‘নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট’-এর লোগো উন্মোচন। সন্ধ্যা সোয়া ৭টায় ‘বিআইএফএফএল’-এর সিইও এবং  নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলামের নতুন কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন এবং সন্ধ্যা সাড়ে ৭ টায় পরিবেশিত হবে জলনাটক ‘আলাদিন’।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন জাতীয়  রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইটিআই-এর সাম্মানিক সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার, শিল্পী সবিহ উল আলম, স্বাধীন বাংলা ফুটবল দলের প্রতিষ্ঠাতা ক্রীড়াবিদ সাইদুর রহমান প্যাটেল, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ‘বি আই এফ এফ এল’-এর নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম। সঞ্চালনা করবেন নাটুকে দল প্রধান আল নোমান।

আয়োজন সম্পর্কে আল নোমান বলেন, ‘সুন্দরের চর্চায় মানবতার গান গাই’ এই শ্লোগানকে সামনে রেখে জন্মলগ্ন থেকেই নাটুকের ব্যানারে আমার চেষ্টা ছিলো মঞ্চনাটকের দর্শকপ্রিয়তা বাড়ানো, নাটককে উপলক্ষ্য করে মানবতার পাশে দাঁড়ানোসহ সংস্কৃতির প্রতি একটা দায়বোধ থেকে কাজ করা। তারই ধারাবাহিকতায় ২০১১ সালে নাটুকে এই দলকে আমন্ত্রণ করে তাদের পরিবেশনায় জল নাটক ‘তাসের দেশ’-এর পরিবেশনা করা হয়। নাট্যামোদী ও সর্বসাধারণের কাছে এই ভিন্নধারার প্রয়োগকে পরিচয় করিয়ে দেয়াই আমাদের অন্যতম লক্ষ্য।’

তিনি বলেন, ‘ওই পরিবেশনা থেকে সংগৃহীত অর্থ দু’জন ক্যান্সার রোগীকে প্রদান করা হয়। তখনও এই জল নাটক আয়োজনের মূল উদ্যোক্তা এবং পৃষ্টপোষক ছিলেন এস এম ফরমানুল ইসলাম। তখনকার দর্শকদের উৎসাহ এবং অনুরোধে তিনি এই উদ্যোগ গ্রহণ করেছেন। আমাদেরকে দায়িত্ব দিয়েছেন। আর ‘আলাদিন’ যেহেতু বিশ্বনন্দিত আরব্য রজনীর গল্পের রূপায়ন সুতরাং আশা করি দর্শক নাটকটি খুবই পছন্দ করবেন। এবারের  এই আয়োজন থেকে সংগৃহীত অর্থ আমাদের নাট্যকর্মী, সাংবাদিক  ফরহাদ হোসাইন মিঠুর কিডনী প্রতিস্থাপ এবং আরো দুজন রোগীর চিকিৎসা সাহায্যার্থে প্রদান করা হবে। আমাদের এই মানবিক কর্মযজ্ঞে সবার আন্তরিক ইপস্থিতি এবং সহযোগিতা কামনা করছি।’