বিশেষ সংবাদ:

আগামীকাল থিয়েটারের ‘দ্রৌপদী পরম্পরা’

Logoআপডেট: মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

 মহাভারতের দ্রৌপদী চরিত্রকে অবলম্বন করে নারীবাদী ভাবনায় সময়ের মুখোমুখি হয়েছে নাট্যদল থিয়েটার (আরামবাগ)-এর সাম্প্রতিক প্রযোজনা ‘দ্রৌপদী পরম্পরা’। ব্যতিক্রমী উপস্থাপনার মধ্য দিয়ে নাট্যকার-নির্দেশক প্রশ্নবিদ্ধ করেছেন আজকের মানবতা, সমাজ-সংস্কৃতি, ধর্ম ও রাষ্ট্রনীতিকে।

আগামীকাল ২৪ অক্টোবর বুধবার নাটকটি মঞ্চস্থ হবে নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে প্রদর্শিত হবে ব্যতিক্রমী গল্পেগড়া এ নাটকটি। ‘দ্রৌপদী পরম্পরা’ রচনার পাশাপাশি এই আখ্যানের নির্দেশনাও দিয়েছেন এ সময়ের অন্যতম সম্ভাবনাময় নাট্যতরুণ প্রবীর দত্ত।

নাটক প্রসঙ্গে নাট্যকার-নির্দেশক প্রবীর দত্ত বলেন, ‘মহাভারতের ছায়া অবলম্বনে ‘‘দ্রৌপদী পরম্পরা’’ নাটকে গল্প আবর্তিত। মহাভারতের দ্রৌপদী চরিত্রটি আমাদের প্রায় সকলেরই পরিচিত। কিন্তু মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বার বার বলতে চেয়েও বলতে পারেনি বর্তমানে যদি দ্রৌপদী সেই না বলা কথাগুলো বলতে চায়? হ্যাঁ, অপ্রিয় হলেও এ নাটকের মাধ্যমে দ্রৌপদী সেই অপ্রিয় সত্য কথাগুলোই বলে। মহাভারতের সময়ে ঘটনায় তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র উন্মোচনের চেষ্টা করা হয়েছে এ নাটকে।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন তাহমিনা আক্তার, আকেফা আলম, ইউশা আনতারা প্রপা, রফিকুল ইসলাম, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, জাহাঙ্গীর কবির, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, রাব্বানী এবং প্রবীর দত্ত।

রফিক উল্লাহ’র মঞ্চ পরিকল্পনায় নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন ড. আইরিন পারভীন লোপা। শামীমুর রহমানের আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিকল্পনা করেছেন শিশির রহমান এবং পোস্টার ডিজাইন করেছেন শিল্পী সৈয়দ ইকবাল।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে মঞ্চের আসে ‘দ্রৌপদী পরম্পরা’। প্রথম মঞ্চায়নেই দর্শকদের কাছে বেশ প্রশংসিত হয় নাটকটি। এটি থিয়েটার (আরামবাগ)-এর ৪০তম নাট্যপ্রযোজনা।